Skip to main content

উনিশ শতকের কাব্য রচনায় রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় এর কবি কৃতিত্ব লেখো।

 উনবিংশ শতকের মধ্যভাগে বাংলা কাব্য জগতে ঈশ্বর গুপ্ত ও মধুসূদনের মধ্যে যার আবির্ভাব হয়েছিল তিনি হলেন কবি রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়। যিনি কবি ঈশ্বর গুপ্তের 'সংবাদ প্রভাকার' পত্রিকায় প্রথম আত্মপ্রকাশ করেন কবি হিসেবে। ইংরেজি ভাষা ও সাহিত্যের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কে আবদ্ধ বাংলা কাব্যে ঐতিহাসিক কাব্যের সূত্রপাত করলেন । তাই সুকুমার সেন বলেন-

        "ইংরেজি কাহিনী কাব্যের রোমান্স রসের যোগান দিয়া রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় নবযুগের দিকে বাংলা সাহিত্যের মুখ ফিরাইলেন।"

                   ঈশ্বর গুপ্তের শিষ্য রঙ্গলাল বন্দ্যোপাধ্যায় প্রথম জীবনের কবি গানের বাঁধনদার হয়েও পাশ্চাত্য শিক্ষা ও ভাবধারায় ধাবিত হয়ে আধুনিক বাংলা কাব্যে নতুন সুরের প্রবর্তন করেন। বাংলা কাব্যের পুরাতন রীতি তিনি অনুসরণ করেছিলেন ঠিকই কিন্তু ঐতিহাসিক কাহিনী মধ্যে দিয়ে স্বদেশ প্রেমের আবেগকে তিনি বাংলা কাব্যের সঞ্চার করে দিলেন। তাঁর কাব্য রচনা মূল প্রেরণা দেশাত্মবোধ। উনবিংশ শতাব্দীর মধ্যভাগে পরাধীনতার গ্লানিকে কেন্দ্র করে যে দেশাত্মবোধের উদ্বোধন ঘটে রঙ্গলাল সেই যুগধর্মকে তাঁর কাব্যে রূপ দিয়েছেন। শুধু তাই নয় স্বদেশপ্রেম ও ইতিহাসের পটভূমিকায় বীররসকে কেন্দ্র করে বাংলা কাব্যে আনলেন মানব চেতনা। অতঃপর তাঁর নিজের সম্পাদনা 'সংবাদ রসসাগর' প্রকাশ করেন ।এছাড়াও তিনি ঈশ্বর গুপ্তের সংবাদ প্রভাকর পত্রিকায় নিয়মিত লেখক ছিলেন।

                   রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের শ্রেষ্ঠ কাব্য "পদ্মিনী উপাখ্যান"। এই আখ্যান কাব্যের বিষয়বস্তু টডে র রাজস্থান এর কাহিনী অবলম্বনে রচিত। যে কাহিনীতে আছে আলাউদ্দিনের চিতোর আক্রমণ এবং জহরব্রতে আগুন জ্বালিয়ে পদ্মিনীর আত্মহূতি দানের কাহিনী। আসলে কাহিনীটি পুরোপুরি ঐতিহাসিক নয়। রাণা ভীমসিংহের পত্নী পদ্মিনীর অলৌকিক সৌন্দর্যই চিতোর ধ্বংসের যে কারণ সেকথাই রঙ্গলাল তার গ্রন্থে ব্যক্ত করেছেন। পদ্মীনী ও রাজপুত রমণীদের অগ্নিকুণ্ডে আত্মবিসর্জনের কাহিনী অনেকখানি নিরুত্তাপ ও আবেগহীন হয়ে পড়েছে। কাহিনীর বিন্যাস একঘেয়ে ও নীরস। তবুও এ কাব্যের মাধ্যমে কবি স্বদেশবাসীর মধ্যে জাতীয় গৌরব ও ভাবাবেগ সৃষ্টি করতে পেরেছিলেন। আর সেখানে আমরা দেখি-

"স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায় হে, কে বাঁচিতে চায়। দাসত্ব শৃঙ্খল বল, কে পরিবে পায় হে, কে পরিবে পায়।।"

                  কাব্যের কাহিনী,চরিত্র এবং রচনারীতি বিশেষ উল্লেখযোগ্য নয়। তবে স্বাদেশিক রস,বীররস ও করুণ রসের সমাবেশে গ্রন্থটিতে রোমান্টিক পরিবেশ সৃষ্টি হয়েছে। কিন্তু রচনা রীতি ছিল একেবারেই প্রাচীনপন্থী। তবে তিনি কাব্যপ্রেমী বাঙালিকে জাগ্রত করার চেষ্টা করেছেন। এছাড়াও তাঁর উল্লেখযোগ্য কৃতিত্ব ভাষা এবং অলংকার প্রয়োগ। যেটি তিনি মধুসূদনকে অনুসরণ করে রপ্ত করেছেন।

           কবি রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের আরেকটি অন্যতম কাব্য 'শূরসুন্দরী ।যে কাব্যে রাজপুত নারীর শৌর্যগাথা তুলে ধরেছেন। নারীর সতীত্ব রক্ষা এই কাব্যের পতিপাদ্য বিষয়। প্রতাপের সৌর্যবীর্য ও স্বদেশপ্রেম, শক্তিসিংহের ভাতৃপ্রেম, পৃথ্বীরাজের দুর্বলতা কাব্যে স্পষ্ট। এছাড়াও আকবরের সুন্দরী নারীর প্রতি কামনা বাসনা এ কাব্যে সুন্দরভাবে বর্ণিত হয়েছে। নারীর সতীত্ব রক্ষার কাহিনী ছাড়া কাব্য হিসাবে শূরসুন্দরী অত্যন্ত দুর্বল। কিন্তু আখ্যান কাব্যের বর্ণনা অতি মনোরম। যেখানে আকবরের প্রাসাদের এবং অন্তঃপুরের বর্ণনা কাব্যে প্রাধান্য লাভ করেছে। আকবর সতীত্বের কাছে পরাজিত হয়ে নিজের দোষ স্বীকার করে সতীকে বলেছে--

         "ধন্য বীরঙ্গনা তুমি বীরের নন্দিনী। 

           বীরগণ অন্তরেতে আনন্দ স্যন্দিনী।।"


    'কাঞ্চীকাবেরী'রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের আর একটি অন্যতম কাব্য। যার বিষয় উড়িষ্যার ইতিহাসের এক রোমান্টিক কাহিনী। তবে এই কাহিনী তার নিজস্ব সম্পদ নয়। পুরুষোত্তম দাসের প্রাচীন উড়িষ্যা কাব্য তিনি অনুসরণ করেছেন। কাহিনীটি সাত স্বর্গে বিন্যস্ত। যেখানে চতুর্থ সর্গ ছাড়া অন্য স্বর্গগুলিতে কবির কৃতিত্ব সমধিক ।তাই সুকুমার সেন লিখলেন--

       "কাঞ্চীকাবেরীর বিষয় বেশ রোমান্টিক। তাহার উপর ভক্তিরসের প্রবাহ থাকায় অধিকতর হৃদয়গ্রাহী।" 

        কাব্যটি ইতিহাস দৃষ্টিতে অখন্ডতা লাভ করেছে ।যেখানে প্রেম, ভক্তি ও রোমান্স এই কাব্যে রসসৃষ্টির প্রধান উপাদান।


রঙ্গলাল এর কৃতিত্ব--


    রঙ্গলালের কাব্য উঁচুমানের না হলেও নানা কারণে তিনি বাংলা কাব্যে আজও স্মরণীয় হয়ে আছেন । তাঁর বাংলা কাব্যে অবদান গুলি হল-

১) বাংলা কাব্যে তিনি ঈশ্বর গুপ্তের উত্তরসূরী এবং মধুসূদনের পূর্বসূরী।

২) 'পদ্মিনী উপখ্যান' আধুনিক বাংলা সাহিত্যের প্রথম স্বদেশ চেতনামূলক আখ্যান কাব্য।

৩) বাংলা কাব্যের দেশপ্রেমের উজ্জীবনে এবং দেশপ্রেমমূলক রোমান্স সৃষ্টিতে তিনি ছিলেন পথিকৃৎ।

৪) সংস্কৃত, ইংরেজি, ওড়িয়া এবং ফরাসি কবিতার অনুবাদেও তাঁর উল্লেখযোগ্য কৃতিত্ব আছে। 

৫) কৃতিত্ব আছে কাব্য প্রকরণে পুরাতন রীতি গ্রহণ করে, বিদেশী কবিদের অনুসরণ করে পাশ্চাত্য ভাবধারাকে কাব্যে আনায়ন করা। 

৬) বাংলা কাব্য জগতে তিনি প্রমাণ করলেন অভিনব কাব্যরীতির সংযোগে  গতানুগতিকতার গ্লানিমুক্ত কবিতা রচনা করা যায়।

          পরিশেষে আমরা বলতে পারি যে, কবি রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়ের কাব্যে প্রাচীনতা যাই থাকুক না কেন তাঁর কাব্যে স্বদেশপ্রেমকে আমরা কখনোই অস্বীকার করতে পারি না। যে স্বদেশ প্রেম বাঙালি জাতিকে উদ্বুদ্ধ করে। তাছাড়াও তাঁর ব্যক্তিস্বাতন্ত্র্য, মমতাময় জীবনবোধ কাব্যে লক্ষণীয়। আর এই কারণে পদ্মিনী উপাখ্যানের নিষ্ঠুর সংগ্রাম অপেক্ষা মমতাময় প্রণয়চিত্ত দীপ্ততর। আসলে তিনি উনিশ শতকের বয়ঃসন্ধি সমাকুল আবেগপুষ্ট বাঙালি মানস এ কথা আমরা বলতেই পারি।

          

Comments

Popular posts from this blog

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...