ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তি কয় প্রকার ও কি কি? ব্যাপ্তিজ্ঞান লাভের উপায়/ব্যাপ্তিগ্রহের উপায় গুলি আলোচনা
ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তি কয় প্রকার ও কি কি? ব্যাপ্তিজ্ঞান লাভের উপায়/ব্যাপ্তিগ্রহের উপায় গুলি আলোচনা করো।
ব্যাপ্তি:- ন্যায় দর্শনমতে ব্যাপ্তি জ্ঞান হলো অনুমিতির অপরিহার্য শর্ত। ব্যাপ্তিজ্ঞান ব্যতীত অনুমিতির জ্ঞান লাভ সম্ভব নয়। সুতরাং আমরা বলতে পারি, যেখানেই ধূম সেখানেই বহ্নি। এই সাহচর্য নিয়ম হলো ব্যাপ্তি।
এখানে সাহচর্য কথাটির অর্থ হলো সমনাধিকরণ। অর্থাৎ যেখানে যেখানে ধূম থাকবে সেখানে সেখানে বহ্নি থাকবে। আর নিয়ম কথাটির অর্থ হলো নিয়ত বা ব্যতিক্রমহীনতা। সুতরাং সাহচর্য নিয়ম কথাটির মানে হল ব্যতিক্রমহীন সাহচর্য। আর সেখানে ধুম ও বহ্নির অর্থাৎ হেতু ও সাধ্যের সাহচর্য নিয়মই হল ব্যাপ্তি।
ব্যাপ্তি দুই প্রকার।
১) সমব্যাপ্তি
২) বিষমব্যাপ্তি।
১। সমব্যাপ্তিঃ
সমব্যাপক দুটি পদের ব্যাপ্তিকে সমব্যাপ্তি বলা হয়। এখানে ব্যাপক ও ব্যাপ্য-র বিস্তৃতি সমান হয়। যেমন, যার উৎপত্তি আছে, তার বিনাশ আছে। উৎপত্তি হওয়া বস্তু ও বিনাশ হওয়া বস্তুর বিস্তৃতি সমান। উৎপত্তিশীল ও বিনাশশীল সমব্যাপ্তি বিশিষ্ট।
২। বিষমব্যাপ্তি/অসমব্যাপ্তি :-
অসমব্যাপক দুটির পদের ব্যাপ্তিকে অসমব্যাপ্তি বলা হয়। এখানে, ব্যাপক ও ব্যাপ্য-র বিস্তৃতি সমান নয়। যেমন, যেখানে ধূম আছে, সেখানে বহ্নি আছে। ধূম ও বহ্নির বিস্তৃতি সমান নয়। ধূম থাকলে বহ্নি থাকবেই। কিন্তু যেখানে বহ্নি, সেখানে সব সময় ধূম নাও থাকতে পারে। তাহলেই বহ্নির বিস্তৃতি ধূমের চেয়ে ব্যাপক। তাই দুটি পদের ব্যাপকতা যেখানে ভিন্ন, এই ব্যাপ্তি হলো অসমব্যাপ্তি বা বিষমব্যাপ্তি।
ব্যাপ্তিজ্ঞান লাভের উপায়/ব্যাপ্তি গ্রহের উপায়:-
১) অন্বয়:- দুটি বিষয়ের একত্র উপস্থিত হল অন্বয়। আর দুটি বিষয়ের অন্বয় বা একত্র উপস্থিতি লক্ষ্য করে জানা যায় যে, দুটি বিষয়ের মধ্যে ব্যাপ্তি সম্বন্ধ আছে। যেমন-
যেখানে ধুম সেখানেই বহ্নি। যেমন- রান্নাঘর, গোশালা প্রভৃতি স্থানে ধুম থাকে এবং বহ্নিও থাকে।
২) ব্যতিরেক:- দুটি বিষয়ের একত্র অনুপস্থিতি হলো ব্যতিরেক। দুটি বিষয়ের একত্রে অনুপস্থিতি বা ব্যতিরেক লক্ষ্য করে জানা যায় যে, দুটি বিষয়ের মধ্যে ব্যাপ্তি সম্বন্ধ আছে। যেখানে বহ্নি নেই, সেখানে ধূমও নেই। যেমন নদীতে, হ্রদে বহ্নি নেই, আবার ধুমও নেই ।
৩) ব্যভিচারাগ্রহ:- ব্যভিচারাগ্রহ বলতে বোঝায় বিপরীত বা বিরুদ্ধ দৃষ্টান্তের অভাব। যেখানে ধূম নেই সেখানে বহ্নি নেই। কিন্তু ধূম আছে অথচ বহ্নি নেই এমন বিপরীত দৃষ্টান্তের কোন নজির নেই।
কাজেই ধূম ও বহ্নির মধ্যে সম্বন্ধ আছে বলে আমরা জানি। তবে এই সম্বন্ধ উপাধিযুক্ত তা দেখার দরকার। কেননা উপাধিযুক্ত সম্বন্ধ কে ব্যাপ্তি বলা যায় না।
৪) উপাধিনিরাস:- ব্যাপ্তির সম্বন্ধ প্রতিষ্ঠা করতে হলে উপাধি বা শর্তকে নিরসন করতে হবে। অর্থাৎ বাদ দিতে হবে। বহ্নি ও ধুমের সম্পর্ক শর্তাধীন বা উপাধিযুক্ত, বহ্নি থাকলে সেখানেই ধুম থাকবে যেখানে কাঠ বা ইন্ধন ভিজে।
আর যে কাঠ ভিজে নয়, তার বহ্নি থেকে ধুম নির্গত হয় না। যেমন ইলেকট্রিক হিটার, তত্ত্ব লৌহ পিন্ড প্রভৃতি ।বহ্নি ও ধুমের সম্বন্ধ শর্তযুক্ত বলে তাদের মধ্যে ব্যাপ্তি সম্বন্ধ আছে বলা যাবে না। কিন্তু ধুম ও বহ্নির সম্বন্ধ উপাধিযুক্ত বা শূন্য বলে তাদের মধ্যে ব্যাপ্তি সম্বন্ধ আছে।
৫) তর্ক:- ন্যায় দার্শনিকরা তর্কের সাহায্যে ব্যাপ্তির যথার্থ প্রমাণ করেছেন। সকল ধূমবান বস্তু হয় বহ্নিমান- যদি এই বচনটি সত্য না হয় তাহলে এর বিরুদ্ধ বচন কোন কোন ধূমবান বস্তু নয় বহ্নিমান অবশ্যই এটি সত্য হবে।
কিন্তু এই জাতীয় সিদ্ধান্ত করার অর্থ হলো, কারণ ছাড়া কার্য উদ্ভূত হতে পারে। কিন্তু এই নীতিকে স্বীকার করে নেওয়া যায় না। যেহেতু বহ্নি ছাড়া ধূমের অন্য কারণ আমাদের জানা নেই। সুতরাং তর্কের সাহায্যে মূল সিদ্ধান্ত অর্থাৎ সকল ধুমবান বস্তু বহ্নিমান অবশ্যই সত্য বলে প্রমাণিত হবে।
৬) সামান্য লক্ষণ প্রত্যক্ষ:- ন্যায় দার্শনিকরা মনে করেন দুটি বস্তুর সামান্য লক্ষণ প্রত্যক্ষ থেকেই যথার্থ ব্যাপ্তি জ্ঞান হয়। এই ভূয়ো দর্শন এর দ্বারা বিভিন্ন স্থানে ধূমের র সঙ্গে বহ্নির সহচর সম্পর্ক প্রত্যক্ষ করার সময় আমরা ধূমের জাতি-ধর্ম ধূমত্বকে বহ্নির জাতি- ধর্ম বহ্নিত্বকে অলৌকিক সন্নিকর্ষের মাধ্যমে প্রত্যক্ষ করে থাকি। সুতরাং অলৌকিক প্রত্যক্ষকে আমরা জানতে পারি যে, সব ধুমমান বস্তুই বহ্নিমান বা ধূমের সঙ্গে বহ্নির ব্যাপ্তি সম্বন্ধ আছে।
ব্যাপ্তি গ্রহের উপায়কে কেন্দ্র করে ভারতীয় দার্শনিকদের মধ্যে যথেষ্ট মতভেদ লক্ষ্য করা যায়। চার্বাকরা এক্ষেত্রে বলেন- অনুমান বা ব্যাপ্তি কিছুই প্রামাণ্য বলে স্বীকার করা যায় না।
আবার বেদান্তদের মতে- দুটি জিনিসের সহচার সম্বন্ধের অবাধিত অভিজ্ঞতার ভিত্তিতে ব্যাপ্তি নির্ণয় করা হয়। দুটি জিনিস যদি সবসময় একই সাথে থাকতে দেখা যায় এবং এর ব্যতিক্রম না দেখা যায়, তবে ওই দুটি জিনিসের সম্বন্ধকে ব্যাপ্তি সম্ভন্ধ বুঝতে হবে।
Comments
Post a Comment