Skip to main content

অধিকার কাকে বলে? অধিকারের প্রকারভেদ/শ্রেণীবিভাগ আলোচনা করো।

 অধিকার কাকে বলে? অধিকারের প্রকারভেদ/শ্রেণীবিভাগ আলোচনা করো।


অধিকারঃ-

         অধিকার হলোএমন কতকগুলো মৌলিক সুযোগ-সুবিধা যা সবার জন্য আবশ্যক। আসলে অধিকার বলতে মানুষের আত্মবিকাশের জন্য সেই সকল সুযোগ-সুবিধা বা দাবিকে বোঝায়, যে দাবিসমূহের হয়তো নৈতিক না হয় আইনগত ভিত্তি রয়েছে। অধ্যাপক হ্যারন্ড জে লাঙ্কি র মতে-

      "অধিকার হচ্ছে সমাজজীবনের সেসব অবস্থা যা  ব্যতীত মানুষ তার ব্যক্তিত্বের পরিপূর্ণ বিকাশ ঘটাতে সক্ষম হয় না।" (Rights are those conditions of social life without which no man can be at his best.)


              আবার জাতিসংঘের ইউনেস্কো কমিটির মতে, ‘অধিকার হলো জীবনযাত্রার সেসব সুযোগ-সুবিধা, যা না থাকলে নির্দিষ্ট ঐতিহাসিক স্তরে মানুষ সক্রিয় সদস্য হিসেবে সমাজের কল্যাণ সাধন করতে পারে না। কারণ ঐসব সুযোগের অভাবে নিজ সত্তার পূর্ণ বিকাশ আদৌ সম্ভব না।


অধিকারকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়--

               ১) নৈতিক অধিকার

               ২)  আইনগত অধিকার ।


১) নৈতিক অধিকার : যে অধিকার মানুষের নৈতিক অনুভূতির উপর নির্ভর করে এবং যেগুলো কোনো কর্তৃপক্ষ কর্তৃক রক্ষিত হয় না এবং যা লঙ্ঘিত করলে কোন শাস্তির নির্দিষ্ট বিধান নেই তাকে সাধারণভাবে নৈতিক অধিকার বলা হয়।যেমন- 

     বৃদ্ধ বয়সে সন্তানের কাছ থেকে পিতামাতার সহযোগিতা লাভ বা দেখভালের অধিকার।তবে এই নৈতিক অধিকার বিভিন্ন সমাজে বিভিন্ন রকম হতে পারে।

২) আইনগত অধিকার : রাষ্ট্রীয় আইন দ্বারা স্বীকৃত অধিকারকে আইনগত অধিকার বলে।

আইনগত অধিকারের মূলভিত্তি হলো রাষ্ট্র কর্তৃক অনুমোদিত আইন। রাষ্ট্রে বসবাসকারী কোনো নাগরিক আইনগত অধিকার করতে পারে না।এটি অমান্য করলে রাষ্ট্র তাকে বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করতে পারে। যেমন- 

          স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার, চলাফেরার অধিকার, সম্পত্তি ভোগের অধিকার ইত্যাদি।আইনগত অধিকারকে আবার তিন ভাগে ভাগ করা যায়- 

          ক) সামাজিক অধিকার, 

          খ) রাজনৈতিক অধিকার 

          গ) অর্থনৈতিক অধিকার


           ক) সামাজিক অধিকারঃ- 

সামাজিক অধিকার বলতে সেসব অধিকারকে বোঝায় যা ছাড়া সমাজের সদস্য হিসেবে সুন্দর ও সভ্য জীবন যাপন করা সম্ভব নয়।এসব অধিকারের সহায়তায় নাগরিকগণ তাদের ব্যক্তিত্ব উপলব্ধি করে সামাজিক জীবনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারে। আবার স্থান, কালভেদে এই অধিকারগুলোর মধ্যে পার্থক্য দেখা গেলেও এর মধ্যে কতকগুলে রয়েছে মৌলিক অধিকার।আর সেই অধিকারগুলো হলো--

 ১। জীবনধারণের অধিকারঃ-

           ব্যক্তির জীবনের পূর্ণ বিকাশের জন্য রাষ্ট্র কর্তৃক প্রদত্ত সব সুযোগ-সুবিধাই হলো জীবনধারণের অধিকার।এই অধিকারবলে ব্যক্তি তার জীবন রক্ষার জন্য রাষ্ট্রের কাছ থেকে সাহায্য-সহযোগিতা পেয়ে থাকে।নিজের জীবন রক্ষা করা মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধিকার। এটি সব অধিকারের ভিত্তি হিসেবে কাজ করে।


২। শিক্ষা লাভের অধিকারঃ-

            শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষা ছাড়া কোনো ব্যক্তি বা জাতি উন্নতি করতে পারে না।আধুনিক গণতান্ত্রিক শাসনব্যবস্থায় শিক্ষা নাগরিকের একটি অন্যতম সামাজিক অধিকার।শিক্ষা অর্জনের মাধ্যমে মানুষ সচেতন হয়ে নিজের ও জাতীয় উন্নয়নে কাজ করতে পারে। অধ্যাপক লাস্কি শিক্ষার অধিকারকে একটি গুরুত্বপূর্ণ নাগরিক অধিকার হিসেবে বর্ণনা করেছেন।


৩) সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতার অধিকার : 

              গণতন্ত্রের অন্যতম শর্ত হলো সংবাদপত্রের স্বাধীনতা। ভয়ভীতির ঊর্ধ্বে থেকে স্বাধীনভাবে বস্তুনিষ্ঠ খবরাখবর প্রকাশ করার অধিকারকে সংবাদপত্রের স্বাধীনতা বলে। গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করতে এবং জনমত গঠনের ক্ষেত্রে সংবাদপত্রের স্বাধীনতা খুবই প্রয়োজন।বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির যুগে সংবাদপত্রের পাশাপাশি বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার সমাবেশ ঘটেছে।এসব গণমাধ্যমের সাহায্যে বিশ্বের রাষ্ট্রগুলো পরস্পরের অত্যন্ত কাছে অবস্থান করছে।তাই --

        প্রগতিশীল সমাজ ও রাষ্ট্রের জন্য সংবাদপত্রের পাশাপাশি এসব মাধ্যমের মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।এসব মিডিয়ার মধ্যে রেডিও, টেলিভিশন, ইন্টারনেট খুব দ্রুত জনগণের কাছে খবর পৌঁছে দেয়। তাই এসব গণমাধ্যমের স্বাধীনতা অবশ্যই প্রয়োজন ।

 ৪। চলাফেরার অধিকারঃ-

            চলাফেরার অধিকার নাগরিকের অন্যতম সামাজিক অধিকার।রাষ্ট্রের সার্বভৌমত্ব বিপন্ন না করে নাগরিকগণের রাষ্ট্রের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলাফেরা করার অধিকারকে চলাফেরার অধিকার বলে।


 ৫। মতামত প্রকাশের অধিকারঃ-

               স্বাধীনভাবে কথাবার্তা বলা ও মতপ্রকাশের সুযোগই হলো মতামত প্রকাশের অধিকার।ব্যক্তি তার মতামত অবশ্যই প্রকাশ করতে পারে, কিন্তু দেখতে হবে সেটি যেন রাষ্ট্রের সার্বভৌমত্বের বিরুদ্ধে না যায়।


৬। সম্পত্তি ভোগের অধিকারঃ-

           সম্পত্তি ভোগের অধিকার গণতান্ত্রিক শাসনব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ সামাজিক অধিকার।রাষ্ট্রীয় সীমানার মধ্যে প্রত্যেক নাগরিক তার নিজস্ব সম্পত্তি ভোগ করবে। কেউ যাতে অন্যের কোনো কিছু জোর করে দখল করতে না পারে রাষ্ট্র সে ব্যবস্থা গ্রহণ করবে।রাষ্ট্রবিজ্ঞানের জনক দার্শনিক অ্যারিস্টটলের মতে-

         “সম্পত্তির অধিকার সমাজ-বন্ধনকে সুদৃঢ় করে

         এর অনুপস্থিতিতে সমাজ শিথিল হয়ে পড়ে 

          এবং ব্যক্তির পূর্ণ বিকাশ সম্ভব হয় না।"


     তবে সমাজ ও রাষ্ট্রের কল্যাণে ব্যক্তিগত সম্পত্তি অর্জন ও ভোগের অধিকারকে নিয়ন্ত্রণ করা একান্ত প্রয়োজন। রাষ্ট্র নিজের প্রয়োজনে ব্যক্তির সম্পত্তি উপযুক্ত ক্ষতিপূরণ সাপেক্ষে অধিগ্রহণ করতে পারে।


             খ) রাজনৈতিক অধিকারঃ-


১) ভোটদানের অধিকারঃ-

            ভোট দানের অধিকার হল সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ রাজনৈতিক অধিকার। গণতান্ত্রিক রাষ্ট্রে প্রতিটি প্রাপ্তবয়স্ক নাগরিকের ভোটদানের অধিকার স্বীকার করে নেওয়া হয়েছে। কারণ গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের সার্বভৌম ক্ষমতার মূল উৎস।

২) নিরাপত্তার অধিকারঃ-

         বিদেশে থাকাকালীন কোন দেশের নাগরিক নিজ রাষ্ট্রের দ্বারা নিরাপত্তা প্রদানের অধিকার ভোগ করে। বিদেশী রাষ্ট্র কোন রাষ্ট্রের নাগরিকের প্রতি অন্যায় বা অবিচার করলে নাগরিক তার রাষ্ট্রের কাছে প্রতিকার বা প্রতিবিধান দাবি করতে পারে।


৩) নির্বাচিত ও চাকরির অধিকারঃ- 

        নির্দিষ্ট যোগ্যতা সম্পন্ন প্রতিটি নাগরিকের নির্বাচিত হয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় অংশগ্রহণের অধিকার প্রতিটি গণতান্ত্রিক রাষ্ট্রে আছে। আর সেই সাথে আছে সরকারি চাকরিতে যোগদানের অধিকার। উপযুক্ত যোগ্যতা সম্পন্ন প্রতিটি নাগরিক সরকারি চাকরিতে নিযুক্ত হওয়ার অধিকার রাষ্ট্র স্বীকার করে নেয়।

৪) সমালোচনা করার অধিকারঃ-

        সরকারি কাজকর্মের সমালোচনা করার অধিকার গণতান্ত্রিক রাষ্ট্রে অপরিহার্য। জনমতের উপর নির্ভরশীল গণতান্ত্রিক শাসনব্যবস্থায় এই অধিকার সকলেরই কাম্য।


         গ) অর্থনৈতিক অধিকার

       ১) কর্মের অধিকারঃ-মানুষের কর্মের বা কাজের অধিকার হলো অর্থনৈতিক অধিকার গুলির মধ্যেই সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয়। আর এই অধিকারের অর্থ হলো মানুষ তার নিজ দক্ষতা ও যোগ্যতা অনুযায়ী কাজে নিযুক্ত হতে পারবে এবং রাষ্ট্র তার নিশ্চিত করার দায়িত্ব নেবে।

২) পারিশ্রমিকের অধিকারঃ-

       শুধুমাত্র কর্মের অধিকারী যথেষ্ট নয়। উপযুক্ত কর্মের জন্য উপযুক্ত পারিশ্রমিকের অধিকার থাকা ভীষণ জরুরী। রাষ্ট্রের কর্তব্য হলো প্রত্যেক নাগরিকের উপযুক্ত কর্মের জন্য উপযুক্ত পারিশ্রমিক প্রদানের ব্যবস্থা করা।

৩) অবকাশের অধিকারঃ- 

        অ্যারিস্টোটলের মতে- "সুন্দর জীবনের জন্য অবকাশ অপ্রিহার্য।" মানুষের কর্মশক্তিকে পরিপূর্ণভাবে প্রয়োগ করতে হলে অবকাশের অধিকার থাকা অপরিহার্য। অবকাশ ব্যতীত মানুষের কর্ম জীবন যান্ত্রিক ও হতাশাচ্ছন্ন হয়ে পড়ে। অবকাশ মানব জীবনের হতাশা ও ক্লান্তি দূর করে শ্রমশক্তিকে উজ্জীবিত করে তোলে।

৪) প্রতিপালিত হওয়ার অধিকারঃ- 

       বার্ধক্যে উপনীত হলে মানুষ কর্মে অক্ষম হয়ে পড়ে। তখন তার উপার্জনের পথ বন্ধ হয়ে যায়। তাই প্রতিটি মানুষের বার্ধক্যে তথা অবসর জীবনে প্রতিপালিত হওয়ার অধিকার থাকা বাঞ্ছনীয়। পেনশন, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি দ্বারা অক্ষম বা অবসরপ্রাপ্ত ব্যক্তির ভরণপোষণের দায়িত্ব নেওয়া উচিত।



ঠিক এরকম আরো অনেক নোটস সাজেশন এবং অন্যান্য শিক্ষামূলক ভিডিও পেতে ভিজিট করুন "SHESHER KOBITA SUNDORBON" YOUTUBE CHANNEL (শেষের কবিতা সুন্দরবন) ইউটিউব চ্যানেল

---------------+----------------------------------


Comments

Popular posts from this blog

জ্ঞানের উৎস সম্পর্কে বুদ্ধিবাদ বা প্রজ্ঞাবাদ(Rationalism)আলোচনা করো। (For BA. Second Semester & Higher Secondary Course)

 জ্ঞানের উৎস সম্পর্কে বুদ্ধিবাদ বা প্রজ্ঞাবাদ(Rationalism)আলোচনা করো। (For BA. Second Semester & Higher Secondary Course) ভুমিকাঃ আমরা জানি জ্ঞানের উৎপত্তি বা উৎস নিয়ে পাশ্চাত্য দর্শনে দুটি উল্লেখযোগ্য পরস্পর বিরোধী মতবাদ দেখা যায়। আর এই দুটি পরস্পর বিরোধী মতবাদের মধ্যে একটি অন্যতম মতবাদ হলো বুদ্ধিবাদ বা প্রজ্ঞাবাদ। আর সেই বুদ্ধিবাদ অনুসারে-        আমরা জানি পাশ্চাত্য দর্শনের ইতিহাসে বুদ্ধিবাদের প্রধান প্রবক্তা হলেন দার্শনিক ডেকার্ট। আর এই দার্শনিক ডেকার্টকে আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক বলা হয়। তবে তার পরবর্তী বুদ্ধিবাদী দার্শনিক হিসেবে স্পিনোজা, লাইবনিজ এবং কান্ট বিশেষ ভাবে উল্লেখযোগ্য। সেখানে জ্ঞান উৎপত্তিতে-- ডেকার্ট এর অভিমতঃ            দার্শনিক ডেকার্ট এর মতে দর্শনচিন্তার প্রথম সূত্র হলো সংশয় বা সন্দেহ। আর এই সংশয় নিয়েই দর্শন আলোচনা শুরু হয় এবং সুশৃংখল সংশয়-পদ্ধতির মাধ্যমে সংসায়াতীত, স্বতঃপ্রমাণিত ও সার্বিক মূল সত্যে পৌঁছানো যাবে। এই মূল সত্য থেকে গাণিতিক অবরোহ পদ্ধতিতে সিদ্ধান্ত পাওয়া যাবে এবং তা অবশ্যই নির্মূল ও নির্ভরযোগ্য হবে। আর গণিতের অভ্রান্ততা এবং নিশ্চয়তাকে

ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তি কয় প্রকার ও কি কি? ব্যাপ্তিজ্ঞান লাভের উপায়/ব্যাপ্তিগ্রহের উপায় গুলি আলোচনা

 ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তি কয় প্রকার ও কি কি? ব্যাপ্তিজ্ঞান লাভের উপায়/ব্যাপ্তিগ্রহের উপায় গুলি আলোচনা করো। ব্যাপ্তি:- ন্যায় দর্শনমতে ব্যাপ্তি জ্ঞান হলো অনুমিতির অপরিহার্য শর্ত। ব্যাপ্তিজ্ঞান ব্যতীত অনুমিতির জ্ঞান লাভ সম্ভব নয়। সুতরাং আমরা বলতে পারি, যেখানেই ধূম সেখানেই বহ্নি। এই সাহচর্য নিয়ম হলো ব্যাপ্তি।                 এখানে সাহচর্য কথাটির অর্থ হলো সমনাধিকরণ। অর্থাৎ যেখানে যেখানে ধূম থাকবে সেখানে সেখানে বহ্নি থাকবে। আর নিয়ম কথাটির অর্থ হলো নিয়ত বা ব্যতিক্রমহীনতা। সুতরাং সাহচর্য নিয়ম কথাটির মানে হল ব্যতিক্রমহীন সাহচর্য। আর সেখানে ধুম ও বহ্নির অর্থাৎ হেতু ও সাধ্যের সাহচর্য নিয়মই হল ব্যাপ্তি।    ব্যাপ্তি দুই প্রকার।         ১) সমব্যাপ্তি           ২) বিষমব্যাপ্তি। ১। সমব্যাপ্তিঃ               সমব্যাপক দুটি পদের ব্যাপ্তিকে সমব্যাপ্তি বলা হয়। এখানে ব্যাপক ও ব্যাপ্য-র বিস্তৃতি সমান হয়। যেমন, যার উৎপত্তি আছে, তার বিনাশ আছে। উৎপত্তি হওয়া বস্তু ও বিনাশ হওয়া বস্তুর বিস্তৃতি সমান। উৎপত্তিশীল ও বিনাশশীল সমব্যাপ্তি বিশিষ্ট। ২। বিষমব্যাপ্তি/অসমব্যাপ্তি :-             অসমব্যাপক দুটির প

তৃতীয় সেমিস্টার ইতিহাস ছোট প্রশ্নোত্তর।

 ১) কুতুবউদ্দিন আইবক কে ছিলেন? উত্তর-কুতুবউদ্দিন আইবক গজনীর সুলতান মহম্মদ ঘুরির দাস ও সেনাপতি ছিলেন। তিনি দিল্লীর প্রথম তুর্কি সুলতান ছিলেন। তাঁর শাসনের শুরুর সাথে ভারতের এক নতুন যুগের সূচনা হয়। ২) নব্য মুসলমান কারা ছিলেন? কে তাদের দমন করেছিলেন? উত্তর - জালাল উদ্দিন ফিরোজ খিলজির আমলে হলান্ড বা আব্দুল্লা খানের নেতৃত্বে মোঘল আক্রমণ সংঘটিত হয় । তার আক্রমণ জালাল উদ্দিন কর্তৃক প্রতিহত হয় । সেই সময় কিছু বন্দি মঙ্গল জালাল উদ্দিনের কাছে আশ্রয় প্রার্থনা করে । ধর্মান্তরিত হতে হবে এই শর্তে জালাল উদ্দিন তাদের আবেদনের সাড়া দেন। তারা এতে সম্মত হয় ।এই ধর্মান্তরিত মোঙ্গলেরা নব্য মুসলমান নামে পরিচিত। নব্য মুসলমানরা আলাউদ্দিনকে হত্যা করার ষড়যন্ত্র করলে সেই আলাউদ্দিন এর আদেশে একদিনে ৩০ হাজার নব্য মুসলমানকে হত্যা করে অর্থাৎ আলাউদ্দিন নব্য মুসলমানদের দমন করে। ৩) মালিক কাফুর দ্বারা বিজিত দাক্ষিণাত্যের দুটি রাজ্যের নাম করো। উত্তর - মালিক কাফুর ছিলেন সুলতান আলাউদ্দিনের একজন দক্ষ সেনাপতি । তাঁর দ্বারা দক্ষিণ ভারতের বিজিত রাজ্য দুটি হল দেবগিরি এবং বরঙ্গল। ৪) পাইবস ও সিজদা কি? উত্তর - পাইবস হল সম্রাটের প