Skip to main content

ছোটগল্প হিসেবে “কাবুলিওয়ালা” নামকরণ কতটা স্বার্থক তা আলোচনা করো।


        আমরা জানি সাহিত্যের নামকরণের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। আসলে নামকরণ চুম্বকের দুই আকর্ষণ বিন্দুর মতো-একবিন্দু আকর্ষণ করে পাঠককে আর অন্য বিন্দু আকর্ষণ করে কাহিনী ঘটনা ও চরিত্রের ত্রিবেণী সঙ্গম কে। গল্পকার রবীন্দ্রনাথ ঠাকুর গল্পের শীর্ষ নাম কে কখনো গল্পের শিষ্য নামকে কখনো কাহিনী বা ঘটনা বা চরিত্রের ঘাত-প্রতিঘাতের অপুর নির্ভর করান, আবার কখনো গভীর ব্যঞ্জনাশ্রয়ী নামকরণ করে থাকেন। আর কাবুলিওয়ালা গল্পে আমরা দেখি-

       রবীন্দ্রনাথ এই গল্পের রহমতের পিতৃত্বকে গুরুত্ব দিলেও গল্পের নাম রহমত রাখেন নি। আসলে রবীন্দ্রনাথ শুধু রহমতের পিতৃত্বকে নয়, সকলের পিতৃত্বকে গুরুত্ব দিতে বিশেষ নামকরণের পরিবর্তে নির্বিশেষে নামকরণের কথা চিন্তা করেছেন। সেক্ষেত্রে ব্যক্তির নাম গল্পের মূল বক্তব্যকে যথার্থভাবে প্রতিপন্ন করতে পারত না।তবে-

        আলোচ্য কাবুলিওয়ালা গল্পে দেখা যায় মিনি, কাবুলিওয়ালা রহমত, মিনির বাবা, এই তিন প্রধান চরিত্র। গল্পের প্রথম স্তরে রহমত ও মিনির বন্ধুত্ব প্রাধান্য লাভ করেছে। গল্পের মধ্যস্থরে আমরা দেখি মিনির বাবার প্রতিবেশী একজনের কাছ থেকে রহমত চাদর বিক্রির টাকা পেতো। কিন্তু প্রতিবেশী কাবুলিওয়ালার সেই পাওনা টাকার কথা অস্বীকার করলে উভয়ের মধ্যে বচসা শুরু হয়। আর সেই বচসার চরমক্ষণে রহমত তাকে চুরি মারে। ছুরি মারার অপরাধের রহমতের ৮ বছরের জেল খাটতে হয়। অতঃপর -

       গল্পের অন্তস্তরে আমরা দেখি, আট বছর পর জেল থেকে ছাড়া পেয়ে রহমত সোজা চলে আসে মিনির সঙ্গে দেখা করতে। আর সেদিন ছিল মিনির বিয়ে। এমন শুভদিনে মিনির সাথে খুনি রহমতের দেখা হোক, এটা মিনির বাবা চাননি। এই ঘটনার পর রহমত মিনির বাড়ি থেকে চলে যাওয়ার জন্য উদ্যত হয়। ঠিক এই সময়ে রহমত কিছু মনে করে পুনরায় ফিরে আসে। কিছু আঙুর, কিসমিস, বাদাম মিনির হাতে তুলে দেওয়ার জন্য। আর এখানে রহমতকে বলতে শুনে-

    “খোঁকির জন্য আনিয়া ছিলাম,তাহাকে দিবেন।”

           ঠিক এই সময়ে মিনির বাবা তার দাম দিতে গেলে রহমত তার হাত চেপে ধরে বলে- মিনির মত তারও ঘরে একটি মেয়ে আছে, তাই মিনিকে দেখে তার মেয়ের কথাই মনে আসে। তার সেই মেয়ের মুখের কথা চিন্তা করে রহমত মিনির জন্য এইসব সামগ্ৰী নিয়ে এসেছে। এই ঘটনার পর আমরা দেখি-

         কাবুলিওয়ালার মিনির প্রতি আকর্ষণের আসল কারণ বুঝে ফেলেন মিনির বাবা। কাবুলিওয়ালা রহমত তখন তার বুকের কাছ থেকে একটা ময়লা হাতে ছাপ বের করে দেখালো। আসলে রহমত একজন কাবুলিওয়ালা আর মিনির বাবা এক সম্ভ্রান্ত বংশীয় বাঙালি তা ভুলে গিয়ে বুঝলেন উভয়ে এক সিঁড়ির উপর দাঁড়িয়ে আছে, উভয়ই হলেন কন্যার পিতা, উভয়ের অন্তরে আছে কন্যার জন্য বাৎসল্য প্রেম। মিনির বাবা সঙ্গে সঙ্গে ভেতর থেকে মিনিকে ডেকে পাঠালেন। রাঙা চেলি পরা, কপালের চন্দন আঁকা, বধু বেশিনী মিনি স্বলজ্জভাবে সামনে এসে দাঁড়ালো। কাবুলিওয়ালা রহমত অনেক পরে হেসে মিনির কাছে সেই পুরনো কথা জানতে চাইলো-

          “খুকি তুমি শ্বশুর বাড়ি যাবিস।”

মিনি এখন শ্বশুর বাড়ি অর্থ বোঝে। সে এখন আগের মত উত্তর দিতে পারল না, লজ্জায় আরক্ত হয়ে মুখ ফিরিয়ে দাঁড়ালো। মিনি চলে গেলে রহমত দীর্ঘশ্বাস ফেলে মাটিতে বসে স্পষ্ট বুঝতে পারলো, তার মেয়েটিও ইতিমধ্যে এখন অনেক বড় হয়েছে, তাকেও সে আগের মত তেমনটি পাবে না। কলকাতার গলির ভিতরে বসে কাবুলিওয়ালা রহমতের মনে এল আফগানিস্তানের এক মরু পর্বতের দৃশ্য। আর মিনির বাবা বিয়ের খরচ কিছু কমিয়ে রহমতকে কিছু টাকা দিয়ে নিজ দেশে মেয়ের কাছে ফিরে যেতে বললেন। ইলেকট্রিক বাতি না জ্বললে, গড়ের বাদ্য না বাজলেও মঙ্গল আলোকে আজ বিবাহ উৎসব উজ্জ্বল হয়ে উঠলো।

        কাহিনী, ঘটনা চরিত্রের কেন্দ্রবিন্দু রয়েছে রহমত। রহমত নামে এক কাবুলিওয়ালার পিতৃত্ব গুরুত্ব লাভ করেছে। ঠিক এরূপ আফগানিস্তান থেকে হাজার হাজার কাবুলিওয়ালা এদেশের ব্যবসা করতে আসে। তাদের প্রত্যেকের রহমতের মত জীবন সমস্যার মুখোমুখি হতে হয়। তাই “কাবুলিওয়ালা”নামকরণের মাধ্যমে এক রহমত নয়, হাজার হাজার রহমতের জীবন সমস্যার গুরুত্ব লাভ করেছে। আর আমরা বলতে পারি- আলোচ্য গল্পটি“কাবুলিওয়ালা” নামকরণ সার্থকতা লাভ করেছে।

Comments

Popular posts from this blog

জ্ঞানের উৎস সম্পর্কে বুদ্ধিবাদ বা প্রজ্ঞাবাদ(Rationalism)আলোচনা করো। (For BA. Second Semester & Higher Secondary Course)

 জ্ঞানের উৎস সম্পর্কে বুদ্ধিবাদ বা প্রজ্ঞাবাদ(Rationalism)আলোচনা করো। (For BA. Second Semester & Higher Secondary Course) ভুমিকাঃ আমরা জানি জ্ঞানের উৎপত্তি বা উৎস নিয়ে পাশ্চাত্য দর্শনে দুটি উল্লেখযোগ্য পরস্পর বিরোধী মতবাদ দেখা যায়। আর এই দুটি পরস্পর বিরোধী মতবাদের মধ্যে একটি অন্যতম মতবাদ হলো বুদ্ধিবাদ বা প্রজ্ঞাবাদ। আর সেই বুদ্ধিবাদ অনুসারে-        আমরা জানি পাশ্চাত্য দর্শনের ইতিহাসে বুদ্ধিবাদের প্রধান প্রবক্তা হলেন দার্শনিক ডেকার্ট। আর এই দার্শনিক ডেকার্টকে আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক বলা হয়। তবে তার পরবর্তী বুদ্ধিবাদী দার্শনিক হিসেবে স্পিনোজা, লাইবনিজ এবং কান্ট বিশেষ ভাবে উল্লেখযোগ্য। সেখানে জ্ঞান উৎপত্তিতে-- ডেকার্ট এর অভিমতঃ            দার্শনিক ডেকার্ট এর মতে দর্শনচিন্তার প্রথম সূত্র হলো সংশয় বা সন্দেহ। আর এই সংশয় নিয়েই দর্শন আলোচনা শুরু হয় এবং সুশৃংখল সংশয়-পদ্ধতির মাধ্যমে সংসায়াতীত, স্বতঃপ্রমাণিত ও সার্বিক মূল সত্যে পৌঁছানো যাবে। এই মূল সত্য থেকে গাণিতিক অবরোহ পদ্ধতিতে সিদ্ধান্ত পাওয়া যাবে এবং তা অবশ্যই নির্মূল ও নির্ভরযোগ্য হবে। আর গণিতের অভ্রান্ততা এবং নিশ্চয়তাকে

ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তি কয় প্রকার ও কি কি? ব্যাপ্তিজ্ঞান লাভের উপায়/ব্যাপ্তিগ্রহের উপায় গুলি আলোচনা

 ব্যাপ্তি কাকে বলে? ব্যাপ্তি কয় প্রকার ও কি কি? ব্যাপ্তিজ্ঞান লাভের উপায়/ব্যাপ্তিগ্রহের উপায় গুলি আলোচনা করো। ব্যাপ্তি:- ন্যায় দর্শনমতে ব্যাপ্তি জ্ঞান হলো অনুমিতির অপরিহার্য শর্ত। ব্যাপ্তিজ্ঞান ব্যতীত অনুমিতির জ্ঞান লাভ সম্ভব নয়। সুতরাং আমরা বলতে পারি, যেখানেই ধূম সেখানেই বহ্নি। এই সাহচর্য নিয়ম হলো ব্যাপ্তি।                 এখানে সাহচর্য কথাটির অর্থ হলো সমনাধিকরণ। অর্থাৎ যেখানে যেখানে ধূম থাকবে সেখানে সেখানে বহ্নি থাকবে। আর নিয়ম কথাটির অর্থ হলো নিয়ত বা ব্যতিক্রমহীনতা। সুতরাং সাহচর্য নিয়ম কথাটির মানে হল ব্যতিক্রমহীন সাহচর্য। আর সেখানে ধুম ও বহ্নির অর্থাৎ হেতু ও সাধ্যের সাহচর্য নিয়মই হল ব্যাপ্তি।    ব্যাপ্তি দুই প্রকার।         ১) সমব্যাপ্তি           ২) বিষমব্যাপ্তি। ১। সমব্যাপ্তিঃ               সমব্যাপক দুটি পদের ব্যাপ্তিকে সমব্যাপ্তি বলা হয়। এখানে ব্যাপক ও ব্যাপ্য-র বিস্তৃতি সমান হয়। যেমন, যার উৎপত্তি আছে, তার বিনাশ আছে। উৎপত্তি হওয়া বস্তু ও বিনাশ হওয়া বস্তুর বিস্তৃতি সমান। উৎপত্তিশীল ও বিনাশশীল সমব্যাপ্তি বিশিষ্ট। ২। বিষমব্যাপ্তি/অসমব্যাপ্তি :-             অসমব্যাপক দুটির প

তৃতীয় সেমিস্টার ইতিহাস ছোট প্রশ্নোত্তর।

 ১) কুতুবউদ্দিন আইবক কে ছিলেন? উত্তর-কুতুবউদ্দিন আইবক গজনীর সুলতান মহম্মদ ঘুরির দাস ও সেনাপতি ছিলেন। তিনি দিল্লীর প্রথম তুর্কি সুলতান ছিলেন। তাঁর শাসনের শুরুর সাথে ভারতের এক নতুন যুগের সূচনা হয়। ২) নব্য মুসলমান কারা ছিলেন? কে তাদের দমন করেছিলেন? উত্তর - জালাল উদ্দিন ফিরোজ খিলজির আমলে হলান্ড বা আব্দুল্লা খানের নেতৃত্বে মোঘল আক্রমণ সংঘটিত হয় । তার আক্রমণ জালাল উদ্দিন কর্তৃক প্রতিহত হয় । সেই সময় কিছু বন্দি মঙ্গল জালাল উদ্দিনের কাছে আশ্রয় প্রার্থনা করে । ধর্মান্তরিত হতে হবে এই শর্তে জালাল উদ্দিন তাদের আবেদনের সাড়া দেন। তারা এতে সম্মত হয় ।এই ধর্মান্তরিত মোঙ্গলেরা নব্য মুসলমান নামে পরিচিত। নব্য মুসলমানরা আলাউদ্দিনকে হত্যা করার ষড়যন্ত্র করলে সেই আলাউদ্দিন এর আদেশে একদিনে ৩০ হাজার নব্য মুসলমানকে হত্যা করে অর্থাৎ আলাউদ্দিন নব্য মুসলমানদের দমন করে। ৩) মালিক কাফুর দ্বারা বিজিত দাক্ষিণাত্যের দুটি রাজ্যের নাম করো। উত্তর - মালিক কাফুর ছিলেন সুলতান আলাউদ্দিনের একজন দক্ষ সেনাপতি । তাঁর দ্বারা দক্ষিণ ভারতের বিজিত রাজ্য দুটি হল দেবগিরি এবং বরঙ্গল। ৪) পাইবস ও সিজদা কি? উত্তর - পাইবস হল সম্রাটের প