Skip to main content

রাজ্যসভার গঠন ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো।

 রাজ্যসভার গঠন ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় সেমিস্টার, রাষ্ট্রবিজ্ঞান, মাইনর সিলেবাস)

ভূমিকাঃ আলোচনার শুরুতেই আমরা বলে রাখি যে,ভারতবর্ষের সংসদীয় শাসন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ইংল্যান্ডের সংসদীয় শাসন ব্যবস্থার অনুকরণে।সেখানে ভারতীয় সংবিধানে বলা হয়েছে যে, সংবিধানের ৭৯ নম্বর ধারা অনুসারে রাষ্ট্রপতি ও দুটি কক্ষ নিয়ে ভারতের সংসদ বা পার্লামেন্ট গঠিত হয়েছে। যেখানে উচ্চকক্ষের নাম রাজ্যসভা (Council of States) এবং নিম্নকক্ষের নাম লোকসভা(House of the People)। আর এখানে-

        উচ্চকক্ষ অর্থাৎ রাজ্যসভা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলির প্রতিনিধিদের নিয়ে গঠিত হয়। এখানে রাজ্যসভা ক্ষমতা ও পদমর্যতার দিক থেকে নিম্নকক্ষ অর্থাৎ লোকসভার সমতুল্য নয়। সংবিধানের ৮০ নম্বর ধারা অনুসারে বলা হয়েছে যে অনধিক 250 জন প্রতিনিধি নিয়ে রাজ্যসভা গঠিত হবে। যার মধ্যে 12 জন সদস্য রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত হন। অবশিষ্ট ২৩৮ জন সদস্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধি। আর এই সকল প্রতিনিধিদের-

         ভারতীয় নাগরিক হতে হবে এবং তাদের বয়স অন্ততপক্ষে ৩০ বছর হতে হবে। তবে তাঁরা কোনমতেই সরকারি লাভজনক পদে আসীন থাকতে পারবেন না। আবার একই সঙ্গে বিধানসভা, রাজ্যসভা ও লোকসভার সদস্য হতে পারবেন না। এই রাজ্যসভা যেহেতু একটি স্থায়ী কক্ষ সেহেতু এই সভার সদস্যদের ছয় বছরের জন্য নির্বাচন সংস্থার সদস্যরা একক হস্তান্তরযোগ্য সমানুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে নির্বাচিত করেন।

            •রাজ্যসভার ক্ষমতা ও কার্যাবলী•


•আইন প্রণয়ন সংক্রান্ত ক্ষমতাঃ 

          রাজ্যসভার অতি গুরুত্বপূর্ণ কাজ হল আইন প্রণয়ন করা। এই রাজ্যসভা কেন্দ্র, রাজ্য ও যুগ্ম তালিকাভুক্ত বিষয়ে আইন প্রণয়ন করতে পারে। তবে রাজ্যসভা কতৃক গৃহীত বিল রাষ্ট্রপতির সম্মতি পেলে তবেই সেটি আইনে পরিণত হয়। এক্ষেত্রে অর্থবিল বিষয়ে রাজ্যসভার কোন ক্ষমতা নেই।

•মন্ত্রিসভা গঠন ও নিয়ন্ত্রণঃ

          রাষ্ট্রপতি সংসদের যে কোন কক্ষের সদস্যকে মন্ত্রী হিসেবে নিয়োগ করতে পারেন। অতঃপর প্রধানমন্ত্রীর পরামর্শ অনুসারে রাষ্ট্রপতি যেকোনো কক্ষের সদস্যকে মন্ত্রী হিসেবে নিয়োগ করতে পারেন। তবে সংসদের রীতি অনুযায়ী সাধারণতঃ লোকসভার সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বা নেত্রীকে তিনি প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করে থাকেন। এখানে উল্লেখ্য প্রধানমন্ত্রী হতে গেলে তাকে যে লোকসভার সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বা নেত্রী হতে হবে সংবিধানে এমন কোন বাধ্যবাধকতার কথা উল্লেখ নেই।

•শাসন সংক্রান্ত ক্ষমতাঃ 

             রাজ্যসভা শাসন বিভাগকে নিয়ন্ত্রণ করতে পারে। রাজ্যসভা দৃষ্টি আকর্ষণ প্রস্তাব, মুলতবি প্রস্তাব, নিন্দামূলক প্রস্তাব প্রভৃতি উত্থাপন করে সরকারি সিদ্ধান্ত সম্পর্কে আলোচনা করতে পারে। আর সেই সাথে সরকারকে বহু অন্যায় কাজকর্ম থেকে বিরত করতে পারে এই রাজ্যসভা। উদাহরন হিসেবে আমরা বলতে পারি- ১৯৯৯ সালে বিহার সংক্রান্ত রাজ্য জরুরি অবস্থা জারি রাজ্যসভা অনুমোদন না করায় সরকার তা প্রত্যাহার করতে বাধ্য হন।

•অর্থ সংক্রান্ত ক্ষমতাঃ 

            রাজ্যসভার অর্থ সংক্রান্ত কোনো ক্ষমতা নেই। তাই অর্থ সংক্রান্ত কোন বিল রাজ্যসভায় উত্থাপন করা যায় না। রাজ্যসভা অর্থ সংক্রান্ত কোনো বিলে কোনরকম সংশোধন করতে পারে না। তবে রাজ্যসভার ১৪ দিনের মধ্যে অর্থ সংক্রান্ত বিলটিকে অনুমোদন করতে বাধ্য।

•সংবিধান সংশোধন সংক্রান্ত ক্ষমতাঃ

               সংবিধানের কয়েকটি বিষয়কে বাদ দিয়ে অধিকাংশ ধারা ও উপধারা সংশোধন করা সম্ভব। আর এই সংশোধন করার ক্ষমতা সংবিধান অনুসারে মূলত পার্লামেন্ট ভোগ করে থাকে। সেখানে এমন কিছু ধারা আছে যেগুলি সংশোধন করতে হলে পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন প্রয়োজন হয়ে থাকে। আবার এমন কিছু ধরা আছে যেগুলি সংশোধন করতে গেলে পার্লামেন্টের দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন হয়। 

•নির্বাচন ও বিচার সংক্রান্ত ক্ষমতাঃ 

             রাজ্যসভা বিচার ও নির্বাচন সংক্রান্ত কিছু ক্ষমতা ভোগ করে থাকে। তবে এই রাজ্যসভা রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন করে। কিন্তু দুর্নীতি, অসৎ আচরণ ও সংবিধান বিরোধী কাজকর্মের জন্য রাজ্যসভা রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিদের পদচ্যুতও করতে পারে।

       উপরে উক্ত ক্ষমতাগুলি ছাড়াও রাজ্যসভা কমিশন সংক্রান্ত ক্ষমতা, রাজ্য গঠন ও পুনর্গঠন, জরুরি অবস্থা ঘোষণা এবং কিছু অন্যান্য ক্ষমতা ভোগ করে থাকে।

      পরিশেষে আমরা বলতে পারি যে, কয়েকটি বিষয় বাদ দিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই লোকসভা রাজ্যসভার থেকে অধিক ক্ষমতার অধিকারী। অর্থাৎ এখানে রাজ্যসভা লোকসভা থেকে অনেকটা দুর্বল প্রকৃতির। কারণ এখানে সদস্যরা লোকসভার মতো জনগণের দ্বারা প্রত্যক্ষভাবে নির্বাচিত নন, তাঁরা জনগণ দ্বারা পরোক্ষভাবে নির্বাচিত হন। যার ফলে এই রাজ্যসভা জনগণের অভাব অভিযোগ প্রকাশের মূল ক্ষেত্র হয়ে উঠতে পারেনি।

ঠিক এরূপ অসংখ্য বিষয়ভিত্তিক আলোচনা সাজেশন এবং ভিডিও পেতে ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল "SHESHER KOBITA SUNDORBON" YOUTUBE CHANNEL ।

Comments

Popular posts from this blog

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...