Skip to main content

আরবদের শাসন ব্যবস্থার প্রকৃতি ও গুরুত্ব আলোচনা করো ।

আরবদের শাসন ব্যবস্থার প্রকৃতি ও গুরুত্ব আলোচনা করো (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় সেমিস্টার, ইতিহাস, এনএপি সিলেবাস)।

ভূমিকাঃ আলোচনা শুরুতেই আমরা বলে রাখি যে,  

              কাশিম সিন্ধুদেশে প্রবেশ করে বেশ কয়েকটি

               অঞ্চল দখল করে সেখানে আরবীয় শাসন প্রতিষ্ঠা করেন। অতঃপর আরবিয় শাসনকার্য প্রতিষ্ঠা করার লক্ষ্যে আরবীয় শাসক নিযুক্ত করেন। আর এই লক্ষ্যে তিনি শাসনকার্য পরিচালনা করার জন্য এবং রক্ষণাবেক্ষণের জন্য সৈন্য মোতায়েন করেন। তবে এই সময় প্রশাসনিক ব্যবস্থার প্রধান রীতিনীতি ছিল বিজিত জনসাধারণকে ইসলাম ধর্মে দীক্ষিত করা। কিন্তু এই কাজটি মোটেই সেই সময়ে সহজ ছিল না। অতঃপর আমরা দেখি-


                    •কাশিমের সমস্যা• 

আমরা জানি যে,আরবরা দক্ষ যোদ্ধা ছিলেন,কিন্তু তাদের প্রশাসনিক অভিজ্ঞতা মোটেই ভালো ছিল না। বলা যায় যে,ভারতের প্রশাসনিক কাঠামো, ভাষা, রাজস্ব ব্যবস্থা, আইন-কানুন ইত্যাদি সম্বন্ধে তাদের কোন ধ্যান-ধারণা ছিল না। শুধু তাই নয়-

      ভারতীয়রা আরব মুসলমানদের প্রতি অত্যন্ত বিরূপ ছিল। কারণ তাদের চোখে মুসলমানরা ছিল ধর্মনাশকারী ও আক্রমণকারী। আর সেই কারণে তারা আরব প্রশাসনিক ব্যবস্থার সাথে কোন প্রকার সহযোগিতা ভারতীয়রা করত না।


             •সামঞ্জস্য বিধানের নীতি•

ভারতীয়রা আরবদের সাথে অসহযোগিতার হাত বাড়িয়ে দিলে কাশিম তাঁর অভিজ্ঞতার ভিত্তিতে কিছুটা নমনীয় ও বাস্তব নীতি গ্রহণ করেন। আর এই নীতির ফলেই হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ইহুদিরা নিজ নিজ ধর্ম পালনের অধিকার পায়। শুধু তাই নয়, কাশিম জিজিয়া কর তুলে দেন। যার ফলে বিভিন্ন ধর্মাবলম্বীরা তাদের নিজস্ব ধর্মাচরণের স্বাধীনতা পায়। বলা যায় এই নীতি গ্রহণ করে কাশিম এক যুগান্তর ঘটিয়েছিলেন।। অতঃপর কাশিম ভারতীয়দের সহযোগিতা লাভে সক্ষম হন এবং হিন্দুদের সাহায্যে একটি কার্যকারী শাসনব্যবস্থা গড়ে তোলেন।

                      •প্রশাসনিক ব্যবস্থা•


সিন্ধুর বিজিত অঞ্চলগুলিকে কয়েকটি ইকতা বা জেলায় ভাগ করা হয়। অতঃপর প্রতিটি জেলার শাসনভার একজন করে সামরিক আধিকারিকদের হাতে দেওয়া হয়। আর সেখানে জেলার নিম্ন স্তরের প্রশাসনিক দায়িত্ব হিন্দু কর্মচারীদের হাতে অর্পণ করা হয়েছিল। সেই সময়ই সৈনিকদের নগদ বেতনের পরিবর্তে জায়গীর দেওয়া প্রথা ছিল। পাশাপাশি মুসলমান সন্ত ও ইমামদের দান হিসেবে জমি দেওয়া হতো। আর এই ব্যবস্থা ফলে সিন্ধুর দেশে বেশ কয়েকটি আরবীয় উপনিবেশ গড়ে ওঠে।


    ‌                 •কর ব্যবস্থা•

আরবদের শাসনে সিন্ধুর কর ব্যবস্থা প্রায় অপরিবর্তিত ছিল। সরকারি আয়ের প্রধান উৎস ছিল ভূমি রাজস্ব আর জিজিয়া। সেখানে উৎপন্ন ফসলের দুই-পঞ্চামাংশ বা এক চতুর্থাংশ রাজস্ব হিসেবে আদায় করা হতো। এছাড়াও নিলামের মাধ্যমে কিছু কিছু এককালীন কর সংগৃহীত হতো। প্রত্যেকের আয়ের ভিত্তিতে জিজিয়ার পরিমাণ স্থির করা হতো। আর এই কাজের জন্য অ-মুসলমানদের তিন ভাগে ভাগ করা হয়েছিল। সেখানে ধনীদের মাথাপিছু জিজিয়ার হার ধার্য হয়েছিল ৪৮ দিরহাম। মধ্য আই ব্যক্তিদের দেওয়া ছিল মাথাপিছু ২৪ দিরহাম, আর নিম্ন আয়ের ব্যক্তিরা দিত ১২ দিরহাম। বৃদ্ধ-বৃদ্ধা শারীরিকভাবে অক্ষম ব্যক্তি, অন্ধ, কর্মহীন প্রমুখ জিজিয়া থেকে জিজিয়া থেকে রেহাই পেত।


                      •বিচার ব্যবস্থা• 

আরবদের আমলের বিচার ব্যবস্থা ছিল বিশৃংখল ও অব্যবস্থায় ভরা। বিচারালয়ের কোন সুনির্দিষ্ট স্তরবিন্যাস ছিল না। জেলা আধিকারিক বা অভিযাত্রা নিজ নিজ এলাকায় বিচার কার্যসম্পন্ন করতেন। নির্দিষ্ট বা লিপিবদ্ধ কোন আইন ছিল না। বিচারকের ইচ্ছা-অনিচ্ছায় ছিল আইন। আর সেই অনুযায়ী শাস্তি নির্ধারণ হতো। স্বভাবত:ই হিন্দুদের ওপর শাস্তির বোঝা বেশি ছিল। সেখানে সামান্য চুরির অপরাধে চরম নির্যাতন করা বা অপরাধী স্ত্রী পুত্রকে পুড়িয়ে মারা কোন ব্যতিক্রমী ঘটনা ছিল না। হিন্দু ও মুসলমানদের মধ্যে বিরোধ ঘটলে কাজী কোরাণের নির্দেশ অনুযায়ী বিচার করতেন। অবশ্য হিন্দুদের অভ্যন্তরীণ বিরোধ স্থানীয় পঞ্চায়েতেই ফয়শালা করা হতো।

                   •আরব প্রশাসনের মূল্যায়ন• 

আরবদের ধর্মীয় গোড়ামী খুব বেশি ছিল না। জিজিয়া কর প্রদানের বিনিময়ে হিন্দুরা যে ধর্মীয় স্বাধীনতা ভোগ করত অনেক ঐতিহাসিক এ কথা মানতে চান না, বর্তমানে কোন কোন গবেষক মনে করেন যে, আসলে এটি সামরিকবৃত্তি রেহাই কর। প্রতিটি মুসলমানকে রাষ্ট্রের স্বার্থে বাধ্যতামূলকভাবে সামরিক কর সেবা দিতে হতো। কিন্তু-

          বাস্তবে দেখা যায় যে, যেসব হিন্দু সামরিক বাহিনীতে চাকরি করত তাদেরও জিজিয়া কর দিতে হতো। সমাজের নিচুতলার মানুষদের আর্থিক ও সামাজিক অবস্থার উন্নতি করার জন্য আরবরা কোন চেষ্টা করেননি। তারা রাজা দাহিরের আমলে যে অভাব ও অমর্যাদার সঙ্গে বাস করত আরব আমলেও তার কোন ব্যতিক্রম ঘটে নি।




      

Comments

Popular posts from this blog

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...