Skip to main content

শিক্ষাক্ষেত্রে(3rd.Sem) ও মানব সমাজে প্রাথমিক গোষ্ঠী বা মুখ্য গোষ্ঠীর ভূমিকা বা গুরুত্ব আলোচনা করো।

শিক্ষাক্ষেত্রে ও মানব সমাজে প্রাথমিক গোষ্ঠী বা মুখ্য গোষ্ঠীর ভূমিকা বা গুরুত্ব আলোচনা করো(West Bengal State University Education Minor Third Semester)

প্রথমতঃ প্রাথমিক গোষ্ঠীগুলি সমাজের অপরিহার্য  বুনিয়াদ। পরিবার বা প্রাথমিক গোষ্ঠীর মধ্যেই শিশু প্রথম জন্মগ্ৰহণ করে। পরিবারের মধ্যেই শিশুর ব্যক্তিত্ব বিকশিত হতে শুরু করে।

দ্বিতীয়তঃ প্রাথমিক গোষ্ঠগুলির মাধ্যমেই শিশুর অন্তঃস্থ প্রেম,প্রীতি, ভালবাসা, মমতা প্রভৃতি আবেগময় ও কোমল বৃত্তিগুলি বিকশিত হয়ে ওঠে। ব্যক্তি ও সমাজজীবনে এই বৃত্তিগুলি অতি গুরুত্বপূর্ণ।

তৃতীয়তঃ প্রাথমিক গোষ্ঠিগুলি সংস্কৃতির ধারক ও বাহক। এগুলির মাধ্যমেই সংস্কৃতি সঞ্চারিত হয়। জন্মের পর সচেতনতার সঙ্গে সঙ্গে সমাজ স্বীকৃত আচার-আচরণ, আদব-কায়দা, মূল্যবোধ, ন্যায়-অন্যায় ইত্যাদি সম্বন্ধে ধারণা আয়ত্ত করে থাকে।

চতুর্থতঃ মানুষের মধ্যে সাধারণত যে স্বার্থপরতার মনোভাব থাকে, প্রাথমিক গোষ্ঠীর গভীর আন্তরিক প্রীতিপূর্ণ পরিবেশ তার অনেকাংশে পরিবর্তিত হয়ে যায়। আর সেখানে মানুষের ‘আমি সর্বস্ব’চিন্তাভাবনা প্রাথমিক গোষ্ঠীর মাধ্যমে ‘আমরা’ এই মনোভাবের রূপান্তরিত হয়।

পঞ্চমতঃ প্রাথমিক গোষ্ঠীর সদস্যরা যেকোনো কাজ একসাথে মিলিতভাবে করে। আর তার ফলে প্রাথমিক গোষ্ঠীর সদস্যদের মধ্যে একটি সহযোগিতার মনোভাব গড়ে ওঠে। 

ষষ্ঠতঃ প্রাথমিক গোষ্ঠীর মাধ্যমে সামাজিক জীবনের সাথে শিশুর প্রত্যক্ষযোগ স্থাপিত হয়।আর প্রাথমিক গোষ্ঠীগুলির সদস্যদের মধ্যে ক্রিয়া-প্রতিক্রিয়ার ফলে সামাজিক গুণ গুলির বিকাশ ঘটে। আর এগুলি পরবর্তীকালে সমাজ জীবনে বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগে। বলা যায় শিশুর আচরণের সার্বিক বিকাশ ঘটায়। 

পরিশেষে আমরা বলতে পারি যে, শিক্ষাক্ষেত্রে প্রাথমিক গোষ্ঠীর উপরিউক্ত ভূমিকাগুলি বিশেষ গুরুত্বপূর্ণ হলেও শিশুর চাহিদা পূরণ বা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে প্রাথমিক গোষ্ঠীর ভূমিকা অপরিসীম। আসলে এই প্রাথমিক গোষ্ঠীর সদস্যদের মধ্যে থাকে বহুমুখী পরিচয়। যেগুলি শিশুকে সুন্দর ও সুষ্ঠুভাবে জীবন বিকাশের সাহায্য করে থাকে। শুধু তাই নয়, শিশুর মধ্যে জাগ্রত হয় ‘আমরা’ এই মানসিকতাবোধ। আর এই বোধের মাধ্যমেই শিশুর মধ্যে জাতীয়তাবোধ, ভাতৃত্ববোধ, দেশাত্মবোধ প্রভৃতি গুণ গুলির বিকাশ ঘটে।

ঠিক এরূপ অসংখ্য বিষয়ভিত্তিক আলোচনা, সাজেশন এবং ভিডিও পেতে ভিজিট করুন আমাদের SHESHER KOBITA SUNDORBON YOUTUBE CHANNEL 

Comments

Popular posts from this blog

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...