পদের ব্যাপ্যতা বলতে কি বোঝায়? ব্যাপ্যতা নিয়মগুলি উদাহরণসহ আলোচনা করো(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার, দর্শন, মাইনর)।
• পদের ব্যাপ্যতাঃ একটি সরল বচনে দুটি পদ থাকে- একটি উদ্দেশ্য পদ,অপরটি বিধেয় পদ। আর সেই বচনে প্রত্যেকটি পদই কোন জাতি বা শ্রেণীকে নির্দেশ করে। এর মধ্যে যে পদ তার নির্দিষ্ট শ্রেণীর সমগ্রকে অন্তর্ভুক্ত করে, তাকে ব্যাপ্য পদ বলে।আর- যে পদ তার নির্দিষ্ট শ্রেণীর একটি অংশকে অন্তর্ভুক্ত করে তাকে অব্যাপ্য পদ বলে। কাজেই ব্যাপ্যতা বলতে কোন পদ নির্দিষ্ট বস্তু বা বিষয়ের অন্তর্ভুক্তির তারতম্যকে বোঝায়।
•ব্যাপ্য পদের উদাহরণ•
A- সকল মানুষ হয় মরণশীল জীব।
উপরিউক্ত বচনটিতে মানুষ হলো উদ্দেশ্য পদ। এখানে মানুষ পদটিতে মানুষ জাতিকে সামগ্রিকভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ সকল মানুষকে মরণশীল বলা হয়েছে। তাই এখানে মানুষ এই পদটি হলো ব্যাপ্য পদ।
•অব্যাপ্য পদের উদাহরণ•
I-কোন কোন ব্যবসায়ী হয় অসৎ ব্যক্তি।
উপরিউক্ত বচনটিতে ব্যবসায়ী হলো উদ্দেশ্য পদ। এখানে ব্যবসায়ী পদটিতে ব্যবসায়ী জাতিকে আংশিকভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। অর্থাৎ কিছু সংখ্যা ব্যবসায়ীকে অসৎ বলা হয়েছে। তাই এখানে ব্যবসায়ী পদটি হলো অব্যাপ্য পদ।
•ব্যাপ্যতার নিয়মাবলী•
১) উদ্দেশ্য পদের ব্যাপ্যতাঃ
ক) সামান্য বা সার্বিক বচনে উদ্দেশ্য পদ ব্যাপ্য হয়। A এবং E হলো সামান্য বা সার্বিক বচন। উদাহরণ-
•A-সকল মানুষ হয় মরণশীল ব্যক্তি। •E- কোন মানুষ নয় অমর ব্যক্তি।
A বচনটির ক্ষেত্রে, 'মরণশীল ব্যক্তি' কথাটিকে সকল মানুষ সম্পর্কে স্বীকার করা হয়েছে। কাজেই এখানে উদ্দেশ্য পদ মানুষ ব্যাপ্য। E-বচনটির ক্ষেত্রে অমর জীব কথাটিকে সকল মানুষ সম্পর্কে অস্বীকার করা হয়েছে। কাজেই এখানেও উদ্দেশ্য পদ মানুষ ব্যাপ্য।
•খ) বিশেষ বচনে উদ্দেশ্য পদ অব্যাপ্য। I এবং O হল বিশেষ বচনের উদাহরণ-
I-কোন কোন মানুষ হয় সৎ ব্যক্তি। O- কোন কোন মানুষ নয় সাহসী ব্যক্তি।
I বচনটির ক্ষেত্রে সৎ ব্যক্তি কথাটিকে কয়েকজন মানুষ সম্পর্কে স্বীকার করা হয়েছে। কাজেই এখানে উদ্দেশ্য পদ মানুষ অব্যাপ্য।O বচনটির ক্ষেত্রে সাহসী ব্যক্তি কথাটিকে কয়েকজন মানুষ সম্পর্কে অস্বীকার করা হয়েছে। কাজেই এখানেও উদ্দেশ্য পদ মানুষও অব্যাপ্য।
২)বিধেয় পদের ব্যাপ্যতাঃ
ক) না-বাচক বচনে বিধেয় পদ ব্যাপ্যঃ
E এবং O হল না বাচক বচন। উদাহরণ-
E কোন মানুষ নয় অমর ব্যক্তি। O- কোন কোন মানুষ নয় বিশ্বাসী ব্যক্তি।
এখানে দুটি না-বাচক বচনের ক্ষেত্রেই বিধেয়কে উদ্দেশ্য সম্বন্ধে অস্বীকার করা হয়েছে। যুক্তিবিজ্ঞান অনুযায়ী অস্বীকার করা হয় সামগ্রিকভাবে। কাজেই, না বাচক বচনের বিধেয়কে উদ্দেশ্য থেকে বিচ্ছিন্ন করে স্বতন্ত্রভাবে বিচার করতে হবে। তাই দুটি না- বাচক বচনের অমরব্যক্তি ও বিশ্বাসী ব্যক্তি এই দুটি পদ সম্পূর্ণভাবে ও স্বতন্ত্রভাবে ব্যাপ্য পদ।
খ) হ্যাঁবাচক বচনে বিধেয় পদ অব্যাপ্য।
Aএবং I হল হ্যাঁ বাচক বচন। উদাহরণ-
A- সকল মানুষ হয় মরণশীল জীব। I-কোন কোন মানুষ হয় জ্ঞানী ব্যক্তি।
A বচনটির ক্ষেত্রে মরণশীল জীব পদটি ব্যাপকতা মানুষ পদের ব্যাপকতার চেয়ে বেশি। কারন, মানুষ ছাড়াও অন্যান্য সব জীব মরণশীল। এখানে মরণশীল জীব পদটির মানুষের সঙ্গে সম্পর্কিত অংশটুকুই গ্রহণ করা হয়েছে। কাজেই, এখানে বিধেয় পদ মরণশীল জীব অব্যাপ্য। I বচনটির ক্ষেত্রে যেহেতু মানুষ পদটি অব্যাপ্য, তাই ওই পদটির সঙ্গে সম্পর্কযুক্ত জ্ঞানী ব্যক্তি-এই বিধেয় পদটিও অব্যাপ্য।
✓✓ঠিক এরূপ অসংখ্য বিষয়ভিত্তিক আলোচনা সাজেশন এবং ভিডিও পেতে ভিজিট করুন আমাদের SHESHER KOBITA
SUNDORBON YOUTUBE CHANNEL ✓✓
Comments
Post a Comment