বৈষ্ণব পদাবলী সাহিত্যে কবি বিদ্যাপতি এবং চন্ডীদাসের মধ্যে তুলনামূলক আলোচনা করো ((পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, প্রথম সেমিস্টার, বাংলা, মেজর এবং মাইনর)
আলোচনার শুরুতেই আমরা বলে রাখি যে বিদ্যাপতি ও চন্ডীদাস উভয়ই চৈতন্য পূর্ববর্তী কবি। দুজনেই রাধা কৃষ্ণের লীলা অবলম্বনে পদ রচনা করেছিলেন।আর বাংলা সাহিত্যের ইতিহাসে এ ধরনের পদ রচনায় জন্য তারা সুখ্যাতি অর্জন করেছেন। কথিত আছে একবার নাকি উভয়ের সাক্ষাৎ ঘটেছিল গঙ্গাতীরে। এই উভয় কবির কাব্য বিচার করলে তাদের মধ্যে যেমন সাদৃশ্য লক্ষ্য করা যায়, তেমনি লক্ষ্য করা যায় বৈসাদৃশ্য। আর সেগুলি হলো-
•সাদৃশ্য•
১) চৈতন্য পূর্বযুগের কবি বলে বিদ্যাপতি ও চন্ডীদাসের কাব্যে বৈষ্ণবী ও ষড়দর্শনের অনুশাসন নেই। এই কাব্য বিষয় স্থির করতে গিয়ে উভয় কবিকে দ্বিধান্বিত হতে হয়নি।
২) বিদ্যাপতি ও চন্ডিদাস উভয়ই মানুষের জীবন যন্ত্রণাকে প্রকাশ করেছেন রাধাকৃষ্ণের জবানীতে। কেননা, তখন কানু ছাড়া গীত ছিল না।
৩) বিদ্যাপতি ও চন্উডিদাস ভয়ই জেনেছেন মানুষের জীবনে প্রাপ্তির মুহূর্তটি বড় সংক্ষিপ্ত। অপ্রাপ্তির ক্ষণটি বড় দীর্ঘায়িত। তাই কোনো বিশেষ ধর্মীয় বন্ধনের এক্তিয়ারহীন এই দুই কবি সেই অপ্রাপ্তির ক্ষণটিকেই তাঁদের কাব্যে অবিস্মরণীয় করে দেখেছেন।
•বৈসাদৃশ্য•
১) বিদ্যাপতি রাজসভার কবি। আর চন্ডীদাস পল্লী বাংলার এক নিভৃত কোণে বসবাসকারী কবি।
২) বিদ্যাপতি রাজসভার কবি বলেই তাঁর কাব্যে মন্ডন কলা-নৈপুূণ্য লক্ষ্য করা যায়। আর, চন্ডীদাসের কবিতায় পাই গ্রাম বাংলার সরস, সরল, ভাব ও ভাষা।
৩) বিরহ দু' পর্যায়ের বিভক্ত- স্থায়ী আর অস্থায়ী। অস্থায়ী বিরহের পর আছে ভাবসম্মিলন। বিরহ বস্তুগতভাবে হৃদয়কে ক্ষতবিক্ষত করে না। আর স্থায়ী বিরহ হল মাথুর। এরপর আর মিলন নেই। চন্ডীদাস অস্থায়ী বিরহের কবি আর বিদ্যাপতি স্থায়ী বিরহের কবি। কারণ চন্ডিদাস ভাববাদী এবং বিদ্যাপতি অনেকটাই ইহবাদী।
৪)বিদ্যাপতি মিলন ও বিরহ উভয় পর্যায়ে বড় কবি। আর চন্ডিদাস মিলনের মধ্যে বিরহের স্বাদ পান। তাই তিনি বিরহ পর্যায়ের কবি
৫)বিদ্যাপতির কাব্যে ভাষা, অলংকার সন্নিবেশ ও ছন্দোনৈপুূণ্য লক্ষ্য করার মতো। কিন্তু চন্ডীদাসের কাব্যে প্রাণের ভাষা অলংকারহীন অলংকারে ব্যক্ত।
৬) বিদ্যাপতি রূপতন্ময় কবি কিন্তু চন্ডীদাস ভাবতন্ময় কবি।
৭) বিদ্যাপতির সুখের কবি কিন্তু চন্ডীদাস দুঃখের কবি। বিদ্যাপতি বিরহে কাতর হয়ে পড়েন। চন্ডীদাসের মিলনেও সুখ নেই। বিদ্যাপতি জগতের মধ্যে প্রেমকে শ্রেষ্ঠ বলে জেনেছেন আর চন্ডীদাস প্রেমেই জগত বলে জেনেছেন।
ঠিক এরূপ অসংখ্য বিষয়ভিত্তিক আলোচনা সাজেশন এবং ভিডিও পেতে ভিজিট করুন আমাদের SHESHER KOBITA SUNDORBON YOUTUBE CHANNEL ।
Comments
Post a Comment