Bengali Major Question 2024, 2nd Semester, West Bengal State University/NEP.
প্রতিটি একক থেকে একটি করে প্রশ্ন নিয়ে মোট চারটি প্রশ্নের উত্তর দাওঃ। (প্রতিটি উত্তরের শব্দসংখ্যা অনধিক ৩০০ হওয়া বাঞ্ছনীয়)
একক-১
ক) "জপিতে জপিতে নাম অবশ করিল গো। কেমনে পাইব সি তারে।।"
-কোন পর্যায়ের পদ? পদকর্তা কে? পদটির ভাব-সৌন্দর্য ও কাব্য-সৌন্দর্য ব্যাখ্যা করো।
অথবা
খ) গোষ্ঠী নিরপেক্ষ গীতিকবিতা হিসেবে বৈষ্ণব পদাবলী আধুনিক কাব্য পাঠকের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে- এ বিষয়ে তোমার অভিমত ব্যক্ত করো।
একক-২
গ) 'আগমনী ও বিজয়া' পর্যায়ের গানে মাতৃহৃদয়ের যে আকুতির পরিচয় পাওয়া যায়, উদাহরণসহ তা লেখো।
অথবা
ঘ) 'আমায় দেও মা তবিলদারি আমি, নিমকহারাম নই শঙ্করী।'-পদটিতে শাক্ত তত্ত্বে ঋদ্ধ কবির মানস অভিব্যক্তির প্রকাশ সম্পর্কে লেখো।
একক-৩
ঙ) কালকেতুর পশুশিকার কাহিনীকে অবলম্বন করে মুকুন্দ চক্রবর্তীর হাস্যরস রসিকতার পরিচয় দাও।
অথবা
চ) মুরারিশীল চরিত্রটি তার পেশা-জীবনকে আশ্রয় করেই উজ্জ্বল হ'য়ে উঠেছে- আলোচনা করো।
একক-৪
ছ) 'কোন হেতু কৃষ্ণচন্দ্র করে অবতার'- শ্রীকৃষ্ণের চৈতন্য রূপে আবির্ভাবের কী কী কারণ ব্যাখ্যা করেছেন শ্রীশ্রীচৈতন্যভাগবতের রচয়িতা বৃন্দাবন দাস-সে সম্পর্কে লেখো।
অথবা
জ) শ্রীশ্রীচৈতন্যভাগবতের আদিখন্ডের অনুসরণে শ্রীচৈতন্য মহাপ্রভুর শৈশব-বাল্য-কৈশোর জীবনের পরিচয় দাও।
২। নিন্মলিখিত যে-কোনো দুটি প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর দাওঃ (প্রতিটি অনধিক ১৫০ শব্দ)
•ক) 'এ সখি হামারি দুখের নাহি ওর'
-কোন পর্যায়ের পদ? পদকর্তা কে? উদ্ধৃত অংশটির তাৎপর্য ব্যাখ্যা করো।১+১+৩=৫
•খ) 'নারীর জনম কেবল যন্ত্রনা সহিতে'
-পদটির রচয়িতা কে? প্রসঙ্গ উল্লেখ করে উদ্ধৃত কাব্যাংশটিতে বক্তার মনোভাবের পরিচয় দাও।১+৪=৫
•গ) "শাশুড়ী ননদী নাহি নাহি তোর সতা। কার সঙ্গে দ্বন্দ্ব করি চক্ষু কৈলি রাতা।।"
-কে,কাকে এ কথা বলেছে? কোন প্রসঙ্গে বলেছে?১+১+৩=৫
•ঘ) "নামমাত্র ভেদ কহে হিন্দুরে যবনে। পরমার্থ এক কহে কোরাণে পুরাণে।।"
-কে কাকে এ কথা বলেছে? উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো। ১+১+৩=৫
ঠিক এরূপ অসংখ্য বিষয়ভিত্তিক আলোচনা নোটস সাজেশন ভিডিও এবং প্রশ্নোত্তর পেতে ভিজিট করুন আমাদের SHESHER KOBITA SUNDARBAN Youtube channel
Comments
Post a Comment