Skip to main content

হিন্দি সাহিত্যের (6th. Semester) ইতিহাসে ভারতেন্দু হরিশ্চন্দ্রের অবদান আলোচনা করো।

হিন্দি সাহিত্যের ইতিহাসে ভারততেন্দু হরিশ্চন্দ্রের  অবদান আলোচনা করো(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় ষষ্ঠ সেমিস্টার বাংলা অনার্স)।
          আলোচনা শুরুতেই আমরা বলে রাখি যে, ভারত হিন্দু হরিশ্চন্দ্র হিন্দি সাহিত্যের ইতিহাসে ভগিরথ রূপে পরিগণিত। তার প্রধান অন্যতম কারণ হলো, তাঁর লেখনীর স্পর্শেই হিন্দি সাহিত্য নবজাগরণের যুগরূপে চিহ্নিত করা হয়ে থাকে। আসলে তিনি ইতিহাস প্রসিদ্ধ শেঠ আমিনচন্দের বংশজাত এবং হিন্দি সাহিত্যে আধুনিকতার প্রবর্তক। আর আধুনিকতার প্রবর্তক হিসেবে বাল্যকাল থেকেই তাঁর মধ্যে বহুমুখী প্রতিভার বিকাশ পরিলক্ষিত হয়। বলা যেতে পারে তাঁর সৃজনশীল কবি প্রতিভা এবং বহুমুখী রচনাশৈলী তাঁর জনপ্রিয় তাঁকে বহু বিস্তৃত করেছিল। আর সেখানে আমরা দেখি-
           ভারতেন্দু প্রধানত কবি। তবে সাহিত্যের অন্যান্য শাখায় বিশেষ করে সম্পাদকরূপে, অনুবাদকরূপে, গদ্যকাররূপে,নাট্যকাররূপে, বহুমুখী প্রতিভা লক্ষণীয়। তবে এখানে বলে রাখা ভালো যে,আধুনিক হিন্দি নাটক এবং প্রবন্ধ রচনা ভারতেন্দুর হাত ধরেই হিন্দি সাহিত্যে শুভ জয়যাত্রা শুরু হয়েছিল। কারণ তেমনভাবে প্রাক্ ভারতেন্দুর যুগে রঙ্গমঞ্চ বা নাট্যধারার বিকাশ ঘটেনি। সেই সময়ের ভ্রাম্যমাণ পার্সী থিয়েটারের দল থাকলেও চিন্তাশৈলীর এবং সামাজিক পটভূমিকায় তার যথার্থ রূপায়ণ তৎকালে দেখা যায়নি। আর এই পরিপ্রেক্ষিতে ভারতীয় জীবন ও সাহিত্যকে উদ্ধার করে ভারতেন্দু সূর্য হিন্দি সাহিত্যের আকাশকে নতুন আলোয় উদ্ভাসিত করেছিলেন। তবে -
        আমরা জানি সাহিত্যের অনেকগুলি শাখা আছে। আর সেই সকল শাখা গুলির মধ্যে অন্যতম শাখা হল নাটক। যার মাধ্যমে সামাজিক শিক্ষা, চিত্তবিনোদন, ভাব বিনিময়ের সুযোগ থাকে সর্বাধিক। তাই সাহিত্যের এই শাখার যথার্থ বিকাশ ছাড়া অন্যান্য শাখা গুলি কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। আর সেখানে ভারতেন্দু হরিশচন্দ্র এই শাশ্বত সত্যটি সুন্দরভাবে উপলব্ধি করেছিলেন। যার ফলে পরাধীন ভারতবর্ষের রাষ্ট্রীয় ঐক্য এবং নবজাগরণের সূচনাকল্পে তাঁর লেখনী নবজাগরণের সূচনা হয়েছিল। আর সেখানেই তাঁর নাটক সমূহের তৎকালীন রাজনৈতিক চিন্তাধারার প্রতিফলন ঘটেছে।আর সেখানে-
•সম্পাদক রূপে ভারতেন্দুঃ আমরা জানি সম্পাদক রূপে ভারতের খ্যাতি যশ কৃতিত্ব ব্যাপক এবং উজ্জ্বলতর। আর সেই উজ্জ্বল পথে তিনি কবিবচনসুধা, হরিশচন্দ্র চন্দ্রিকা, বালবোধিণী, প্রভৃতি সাহিত্য পত্রিকার সাথে একই সাথে জড়িত ছিলেন। এই সকল পত্রিকাগুলি কেবলমাত্র তিনি প্রকাশ করেননি, সেই সাথে তিনি এই সকল পত্রিকার সম্পাদকও ছিলেন। তবে বিভিন্ন কারণে তিনি এই সকল পত্রিকা থেকে সরে যাওয়ার ফলে পরবর্তীতে এই পত্রিকা গুলি ধীরে ধীরে মুছে যেতে থাকে।
•অনুবাদক রূপে ভারতেন্দুঃ ভারতেন্দু হরিশচন্দ্র যেমন হিন্দি সাহিত্যের ভগীরথ ঠিক তেমনি অনুবাদক রূপে সাহিত্যে শ্রেষ্ঠ আসন গ্রহণ করেছিলেন। আর এই শ্রেষ্ঠ আসন পেয়েছিলেন তিনি মূলত ইংরেজী, মারাঠি, বাংলা এবং সংস্কৃত ভাষায় প্রখর ব্যুৎপত্তি জ্ঞানের জন্য। আর এই সকল ভাষাগুলি হিন্দি ভাষার পাঠকদের পরিচয় করে দেওয়ার তাগিদ একমাত্র তিনিই উপলব্ধি করতে পেরেছিলেন। আসলে তিনি অনুবাদক রূপে হিন্দি নাট্য সাহিত্য ক্ষেত্রে প্রসিদ্ধি অর্জন করেছিলেন। তবে এখানে বলে রাখা ভালো যে,তার অনুবাদ গুলির মধ্যে কিছু হল মূল নাটকের পূর্ণাঙ্গ অনুবাদ আবার কয়েকটি হল ভাবানুবাদ। আর সেই অনুবাদের মধ্য দিয়ে তিনি মৌলিক প্রতিভার স্বাক্ষর রেখেছেন। 
•গদ্যকাররূপে ভারতেন্দুঃ হিন্দি সাহিত্যের ইতিহাসকে আধুনিককালের গদ্যকাল বলা হয়ে থাকে। কারণ ১৯০০ খ্রিস্টাব্দ থেকে পরম্পরাগত হিন্দি কবিতার অতিরিক্ত গদ্যরচনার সূত্রপাত ঘটেছিল। আর এই পর্যায়ে তিনি নাট্যকারদের কাছে প্রেরণাদায়ক ও পথপ্রদর্শক রূপে কাজ করেছেন। আসলে গদ্য সাহিত্যের ক্ষেত্রে প্রবন্ধ রচনা ছাড়াও ভারতেন্দু উপন্যাস রচনার সূত্রপাত করেছিলেন। আর এখানে কিছুটা রচিত হওয়ার পর ভারতেন্দু হরিশ্চন্দ্রের অকাল মৃত্যু হয়। তবে ভাষাশৈলীর ক্ষেত্রে এবং হিন্দিসাহিত্যে গদ্য রচনার পথপ্রদর্শক গ্রুপে ভারতেন্দুর কৃতিত্ব অভিনন্দনযোগ্য হিন্দি সাহিত্যের গদ্য রচনার জনকরূপে তাই ভারতেন্দুর স্বীকৃতি।
 ‌•নাট্যকাররূপে ভারতেন্দুঃ ভারতেন্দুর কৃতিত্ব,ব্যক্তিত্ব সর্বাধিক জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করে নাট্য রচনার মধ্যে দিয়ে। বলা যেতে পারে, তাঁর নাট্য ব্যক্তিত্ব অন্যান্য ব্যক্তিত্বকে
প্রায় ম্লান করে দিয়েছে। প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন যে, তৎকালীন সময়ে বহু বিদ্বান এবং যোদ্ধা লেখকও তাঁকে নাট্যকাররূপে স্বীকৃতি দিয়েছেন। তবে একথাও আমাদের মনে রাখা দরকার যে, তিনি নাট্যকারের পাশাপাশি কবি রূপেও অনেকটা সফল হয়েছিলেন।তবে-
হিন্দি সাহিত্যের ইতিহাসে ভারতেন্দুকে হিন্দি নাটকের জনক এবং সূত্রধাররূপে স্বীকার করা হয়ে থাকে। শুধু তাই নয়, ভারতেন্দুর ক্রান্তদর্শী প্রতিভা এবং প্রয়াসেই নাটকের অকালকে দূর করেছিল। এছাড়াও তিনি নিজে মৌলিক নাটক রচনা করেও নাট্য সাহিত্যের অকাল রোধ করেছিলেন। আসলে তাঁর নাটকগুলি ছিল সমাজের বৈষম্য, শোষণ এবং অবিচারকে দূর করার উদ্দেশ্য নিয়ে রচিত। সেখানে তাঁর নাটকের বিষয়বস্তু ছিল সামাজিক, ঐতিহাসিক, পৌরাণিক এবং সমকালীন বিভিন্ন বিষয়। আর সেই নাটকগুলোর মধ্যে দিয়ে তাঁর নাট্য মৌলিকত্ব যেমন চোখে পড়ে, ঠিক তেমনি তাঁর নাটকের আঙ্গিকেও আধুনিকতার স্বরূপ ধরা পড়ে।
             পরিশেষে আমরা বলতে পারি যে, ভারতেন্দু হরিশ্চন্দ্র হিন্দি সাহিত্যের ইতিহাসে বিভিন্ন পর্যায়ে অনন্য সুন্দর মৌলিকতার পরিচয় দিয়েছেন। আর সেই সকল পর্যায়ে তাঁর কাব্যশৈলী যেমন পরিচ্ছন্ন,সরল ঠিক তেমনি সহজগ্ৰাহ্য। যেখানে তাঁর সহজ হৃদয়য়তা,দায়িত্ববোধ তাঁর ভাষার ব্যবহারের মধ্যে বিকশিত হয়েছে। আসলে তিনি যুগ প্রবর্তক এক অত্যাধুনিক কলাকার। তাই সাহিত্যের বিভিন্ন শাখায় নিজেকে স্বমহিমায় তুলে ধরতে সক্ষম হয়েছেন। বলা যেতে পারে তাঁর ব্যক্তিত্ব, তাঁর কৃতিত্ব হিন্দি সাহিত্যের এক মাইলফলক, আলোকস্তম্ভ স্বরূপ। তাই তিনি হিন্দি সাহিত্যের ইতিহাসে এক মহান জ্যোতিষ্ক। 
ঠিক এরূপ অসংখ্য বিষয়ভিত্তিক আলোচনা নোটস সাজেশন ভিডিও পেতে ভিজিট করুন আমাদের SHESHER KOBITA SUNDARBAN Youtube channel 🙏 

Comments

Popular posts from this blog

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...