Skip to main content

মূল্যায়ণর উপকরণ(4t.Sem)গুলি কি কি তার আলোচনা করো।

মূল্যায়নের উপকরণ গুলি কি কি আলোচনা করো (Evaluation Tools) পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, চতুর্থ সেমিস্টার, এডুকেশন মাইনর।

আমরা জানি যে,মূল্যায়নের উপকরণ বলতে সেই সরঞ্জামগুলোকে বোঝায় যা মূল্যায়ণের কৌশলগুলো বাস্তবায়নের জন্য ব্যবহৃত হয়।আর এই প্রেক্ষিতে মূল্যায়নের উপকরণ গুলি হলো-

        •প্রশ্নপত্রঃ (Questionnaires/Test Papers): আমরা জানি লিখিত পরীক্ষার জন্য প্রশ্নপত্র হলো প্রধান উপকরণ। কারণ এই প্রশ্নপত্রে বিভিন্ন ধরনের প্রশ্ন যেমন -সংক্ষিপ্ত,অতি সংক্ষিপ্ত এবং বর্ণনামূলক প্রশ্ন এখানে অন্তর্ভুক্ত থাকে।

        •রেটিং স্কেলঃ  (Rating Scales): শ্রেণীকক্ষে বা বিদ্যালয়ের মধ্যে নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে শিক্ষার্থীদের পারফরম্যান্স বা আচরণের মাত্রা পরিমাপ করতে রেটিং স্কেল ব্যবহার করা হয়। উদাহরণ হিসেবে বলা যায়,মূল্যায়নের উপকরণের ক্ষেত্রে একটি মৌখিক উপস্থাপনার জন্য বিষয়বস্তুর স্পষ্টতা, কণ্ঠস্বর, আত্মবিশ্বাস ইত্যাদি মানদণ্ডের উপর ভিত্তি করে ১ থেকে ৫ পর্যন্ত রেটিং দেওয়া।

•চেকলিস্টঃ (Checklists): চেকলিস্ট এটি একটি তালিকা, যেখানে নির্দিষ্ট দক্ষতা বা আচরণ উল্লেখ করা থাকে।তবে শিক্ষক বা শিক্ষার্থীরা একটি কাজ করার সময় সেই তালিকা দেখে নির্দিষ্ট কাজগুলো সম্পন্ন হয়েছে কিনা তা যাচাই করে টিক(✓) চিহ্ন দেন।

রুব্রিক্সঃ(Rubrics): রুব্রিক্স হলো একটি নির্দিষ্ট কাজের জন্য মানদণ্ড এবং সেই মানদণ্ড অনুযায়ী বিভিন্ন স্তরের পারফরম্যান্সের বিশদ বিবরণ।যেটি শিক্ষার্থীদের কী প্রত্যাশা করা হচ্ছে তা স্পষ্ট করে এবং মূল্যায়নে স্বচ্ছতা ও নির্ভরযোগ্যতা আনে।

আ্যানেকডোটাল রেকর্ডঃ (Anecdotal Records): আ্যানেকডোটাল রেকর্ড শিক্ষার্থীদের আচরণ, শিখন, বা অন্য কোনো গুরুত্বপূর্ণ ঘটনার সংক্ষিপ্ত লিখিত বিবরণ।যে বিবরণ শিক্ষক নির্দিষ্ট ঘটনা বা পরিস্থিতির উপর ভিত্তি করে এই রেকর্ড তৈরি করেন। উদাহরণস্বরূপ বলা যায়, ক্লাসে একজন শিক্ষার্থীর হঠাৎ করে একটি কঠিন সমস্যা সমাধান করার একটি ঘটনা নোট করে রাখা।

পোর্টফোলিওঃ (Portfolio): পোর্টফোলিও শিক্ষার্থীদের কাজের একটি সংকলন, যে সংকলন তাদের অগ্রগতি এবং অর্জন প্রদর্শন করে। তবে এটি একটি চলমান মূল্যায়ন প্রক্রিয়া বলা যেতে পারে।

পর্যবেক্ষণ সূচিঃ (Observation Schedules): যখন নির্দিষ্ট আচরণের তালিকা বা ঘটনা পর্যবেক্ষণ করা হয়, সেই পর্যবেক্ষণের সময় উক্ত আচরণের তালিকা বা ঘটনা পর্যবেক্ষণ করা হয় তখন সেটি একটি কার্ডে নির্দিষ্টভাবে সূচিত করা হয়।

             পরিশেষে আমরা বলতে পারি যে,মূল্যায়নের কৌশল ও উপকরণগুলোর সঠিক ব্যবহার শিক্ষার্থীদের সামগ্রিক বিকাশে সহায়তা করে। সেই সাথে এখানে শিক্ষাদান প্রক্রিয়াকে আরও কার্যকর করে তোলে।আসলে এটি কেবল শিক্ষার্থীর জ্ঞান পরিমাপ করে না, বরং বলা যায় তাদের শিখন প্রক্রিয়াকে উন্নত করার জন্য প্রয়োজনীয় তথ্যও সরবরাহ করে।

Comments

Popular posts from this blog

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...