মূল্যায়নের উপকরণ গুলি কি কি আলোচনা করো (Evaluation Tools) পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, চতুর্থ সেমিস্টার, এডুকেশন মাইনর।
আমরা জানি যে,মূল্যায়নের উপকরণ বলতে সেই সরঞ্জামগুলোকে বোঝায় যা মূল্যায়ণের কৌশলগুলো বাস্তবায়নের জন্য ব্যবহৃত হয়।আর এই প্রেক্ষিতে মূল্যায়নের উপকরণ গুলি হলো-
•প্রশ্নপত্রঃ (Questionnaires/Test Papers): আমরা জানি লিখিত পরীক্ষার জন্য প্রশ্নপত্র হলো প্রধান উপকরণ। কারণ এই প্রশ্নপত্রে বিভিন্ন ধরনের প্রশ্ন যেমন -সংক্ষিপ্ত,অতি সংক্ষিপ্ত এবং বর্ণনামূলক প্রশ্ন এখানে অন্তর্ভুক্ত থাকে।
•রেটিং স্কেলঃ (Rating Scales): শ্রেণীকক্ষে বা বিদ্যালয়ের মধ্যে নির্দিষ্ট মানদণ্ডের ভিত্তিতে শিক্ষার্থীদের পারফরম্যান্স বা আচরণের মাত্রা পরিমাপ করতে রেটিং স্কেল ব্যবহার করা হয়। উদাহরণ হিসেবে বলা যায়,মূল্যায়নের উপকরণের ক্ষেত্রে একটি মৌখিক উপস্থাপনার জন্য বিষয়বস্তুর স্পষ্টতা, কণ্ঠস্বর, আত্মবিশ্বাস ইত্যাদি মানদণ্ডের উপর ভিত্তি করে ১ থেকে ৫ পর্যন্ত রেটিং দেওয়া।
•চেকলিস্টঃ (Checklists): চেকলিস্ট এটি একটি তালিকা, যেখানে নির্দিষ্ট দক্ষতা বা আচরণ উল্লেখ করা থাকে।তবে শিক্ষক বা শিক্ষার্থীরা একটি কাজ করার সময় সেই তালিকা দেখে নির্দিষ্ট কাজগুলো সম্পন্ন হয়েছে কিনা তা যাচাই করে টিক(✓) চিহ্ন দেন।
রুব্রিক্সঃ(Rubrics): রুব্রিক্স হলো একটি নির্দিষ্ট কাজের জন্য মানদণ্ড এবং সেই মানদণ্ড অনুযায়ী বিভিন্ন স্তরের পারফরম্যান্সের বিশদ বিবরণ।যেটি শিক্ষার্থীদের কী প্রত্যাশা করা হচ্ছে তা স্পষ্ট করে এবং মূল্যায়নে স্বচ্ছতা ও নির্ভরযোগ্যতা আনে।
•আ্যানেকডোটাল রেকর্ডঃ (Anecdotal Records): আ্যানেকডোটাল রেকর্ড শিক্ষার্থীদের আচরণ, শিখন, বা অন্য কোনো গুরুত্বপূর্ণ ঘটনার সংক্ষিপ্ত লিখিত বিবরণ।যে বিবরণ শিক্ষক নির্দিষ্ট ঘটনা বা পরিস্থিতির উপর ভিত্তি করে এই রেকর্ড তৈরি করেন। উদাহরণস্বরূপ বলা যায়, ক্লাসে একজন শিক্ষার্থীর হঠাৎ করে একটি কঠিন সমস্যা সমাধান করার একটি ঘটনা নোট করে রাখা।
পোর্টফোলিওঃ (Portfolio): পোর্টফোলিও শিক্ষার্থীদের কাজের একটি সংকলন, যে সংকলন তাদের অগ্রগতি এবং অর্জন প্রদর্শন করে। তবে এটি একটি চলমান মূল্যায়ন প্রক্রিয়া বলা যেতে পারে।
পর্যবেক্ষণ সূচিঃ (Observation Schedules): যখন নির্দিষ্ট আচরণের তালিকা বা ঘটনা পর্যবেক্ষণ করা হয়, সেই পর্যবেক্ষণের সময় উক্ত আচরণের তালিকা বা ঘটনা পর্যবেক্ষণ করা হয় তখন সেটি একটি কার্ডে নির্দিষ্টভাবে সূচিত করা হয়।
পরিশেষে আমরা বলতে পারি যে,মূল্যায়নের কৌশল ও উপকরণগুলোর সঠিক ব্যবহার শিক্ষার্থীদের সামগ্রিক বিকাশে সহায়তা করে। সেই সাথে এখানে শিক্ষাদান প্রক্রিয়াকে আরও কার্যকর করে তোলে।আসলে এটি কেবল শিক্ষার্থীর জ্ঞান পরিমাপ করে না, বরং বলা যায় তাদের শিখন প্রক্রিয়াকে উন্নত করার জন্য প্রয়োজনীয় তথ্যও সরবরাহ করে।
Comments
Post a Comment