West Bengal State University. B.A Honours 6th Semester SUGGESTION 2025. BNGADSE6T- Bengali(DSE3/4)
•রবীন্দ্র জীবন কর্ম ও সংশ্লিষ্ট সাহিত্য•
(২০২৩,২০২১,২০২২)
•একক-১•
*** ক) "একালে তিনিই ভারতের দূত রূপে চীনে গিয়ে ভারত-চীন মৈত্রীর ভিত্তি স্থাপন করলেন"- রবীন্দ্রনাথের চীন ভ্রমণের গুরুত্ব বিষয়ে রবীন্দ্র জীবনীকারের ভাবনা ব্যক্ত করো।
** •"সাধারণ ব্রাহ্মসমাজের আহবানে কলিকাতার মন্দিরে এক ভাষণে তিনি এই প্রশ্ন তুললেন- ভারতের ইতিহাস কাদের ইতিহাস"-এই পর্বে কবির ভারত-আদর্শের সমগ্রতাকে উপলব্ধি করার যে প্রয়াস লক্ষ্য করা যায়, 'রবীন্দ্র জীবনকথা' অনুসরণে তার পরিচয় দাও।
* • "নতুন কালের প্রেরণায় নবীনের আকর্ষণে, সাহিত্যের আসরে নতুন কথা বলবার জন্য কবির মন আর একবার জেগে উঠলো।"
'নতুন কাল' বলতে কোন সময়কে নির্দেশ করা হয়েছে? নতুন কথা বলতে কবি মন কেনই বা উন্মুখ- রবীন্দ্রজীবনকথা অনুসরণে তা বুঝিয়ে দাও।
*** খ) একদিকে 'সাধনা' র ক্রমাগত তাগিদ অন্যদিকে জমিদারির দায়িত্ব, উনিশ শতকের শেষ দশকটি রবীন্দ্রনাথের জীবনে এক নতুন অভিজ্ঞতা ফসল হয়ে দেখা দিল- রবীন্দ্র জীবনকথা অনুসরণে প্রসঙ্গটি আলোচনা করো।
** • জন্মোৎসবের পরে কবি আবার ইউরোপে চলেছেন। এবার যাচ্ছেন ইটালি। ইটালি ভ্রমণের অভিজ্ঞতার সঞ্চয় কীভাবে রবীন্দ্র জীবনীতে স্থান পেয়েছে তার পরিচয় দাও।
* • "ইংল্যান্ডে মাস চার থেকে রবীন্দ্রনাথ পুত্র পুত্রবধূকে নিয়ে আমেরিকায় গেলেন"-এই আমেরিকা ভ্রমণে রবীন্দ্রনাথের যে অভিজ্ঞতা লাভ হয়, তা রবীন্দ্রজীবনকথা অনুসরণে সংক্ষেপে বিবৃত করো।
•একক-২•
*** গ) শান্তিনিকেতনের 'আশ্রম-বিদ্যালয়' প্রতিষ্ঠার মধ্য দিয়ে রবীন্দ্র ভাবনার কোন স্বরূপ প্রকাশিত হয়- আলোচনা করো।
** •শান্তিনিকেতন ব্রহ্মচর্যাশ্রমকে কেন্দ্র করে রবীন্দ্রনাথের এই পর্বের শিক্ষার চিন্তার পরিচয় দাও।
* • "বিদ্যালয়োত্তর একটা প্রতিষ্ঠানকে যুক্ত করা হলো এই নতুন উদ্যোগে। এই প্রতিষ্ঠানের নাম বিশ্বভারতী।"- কোন ভাবাদর্শে প্রাণিত হয়ে রবীন্দ্রনাথ বিশ্বভারতী প্রতিষ্ঠা করলেন, তা আলোচনা করো।
*** ঘ) ভারতের শিল্পশিক্ষায় দৃষ্টিভঙ্গি পরিবর্তনের সূচনা করেছিল 'কলাভবন'- আলোচনা করো।
** • রবীন্দ্র সমকালে কলাভবনের যে কোন দুজন শিক্ষকের অবদান সম্পর্কে আলোচনা করো।
× • বিশ্বভারতীর 'সংগীত ভবন' এর গুরুত্ব নির্দেশ করো।
•একক-৩•
*** ঙ) রবীন্দ্রনাথের পল্লী সংগঠন পরিকল্পনা কিভাবে শান্তিনিকেতনকে একটি প্রতিষ্ঠানে উত্তীর্ণ করেছে- তার পরিচয় দাও।
** • রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের প্রতিষ্ঠা করে বিজ্ঞানভিত্তিক কৃষির পাশাপাশি দুর্দশাগ্রস্ত গ্ৰামগুলির পুনর্গঠনের কাজে যে সমস্ত পরিকল্পনা গ্রহণ করেছিলেন তা নিজের ভাষায় লেখো।
* • শিলাইদহ পর্বে রবীন্দ্রনাথের পল্লীভাবনার অন্তর্গত কৃষি ও স্বাস্থ্য সম্পর্কিত চিন্তার মূলসূত্রগুলির পরিচয় দাও।
*** চ) গ্রাম সংস্কারের যে আভাস শিলাইদহ বাসকালে রবীন্দ্রনাথের মধ্যে প্রকাশ পেয়েছিল তা ক্রমশ শান্তিনিকেতনের বিস্তৃত ক্ষেত্রে কিরূপ কার্যকর হয়েছিল সূত্রসহ তার আলোচনা করো।
** • রবীন্দ্রনাথের সমবায় নীতির সূত্রগুলির পরিচয় দাও।
* •শান্তিনিকেতনে গ্রামোন্নয়ন কর্মসূচিতে বিভিন্ন কুটির শিল্পের পুনরুজ্জীবনের ক্ষেত্রে রবীন্দ্রনাথের পরিকল্পনার পরিচয় দাও।
• একক-৪•
*** ছ) লোকসঙ্গীতের লোকায়ত সুরবিন্যাস রবীন্দ্রনাথকে কিভাবে কতখানি প্রাণিত করেছিল প্রাসঙ্গিক উল্লেখসহ আলোচনা করো।
** •ছেলেভুলানো ছড়ার সংগ্রহক হিসেবে রবীন্দ্রনাথের ভূমিকা পর্যালোচনা করো।
* • "আমি ছড়াকে মেঘের সহিত তুলনা করিয়াছি।"- 'ছেলেভুলানো ছড়া' সম্পর্কে রবীন্দ্রনাথের এই মন্তব্যের যথার্থতা নির্দেশ করো।
*** জ) "গ্রাম্যসাহিত্য" বাংলার গ্রামের ছবির, গ্রামের স্মৃতির অপেক্ষা রাখে, সেই জন্যই বাঙালির কাছে ইহার একটি বিশেষ রস আছে"- গ্রাম্যসাহিত্যের 'রস' বাঙালির কাছে কেন গভীর ও অক্ষয়- 'গ্রাম্যসাহিত্য' অনুসরণে তা আলোচনা করো।
× • "নিম্নসাহিত্য এবং উচ্চসাহিত্যের মধ্যে বরাবর ভিতরকার একটি যোগ আছে" রবীন্দ্রনাথের এই উক্তির তাৎপর্য বিশ্লেষণ করো।
* • 'বঙ্গসাহিত্যের স্বল্পক্ষণস্থায়ী গোধূলি আকাশে' অকস্মাৎ যে লোকমনোরঞ্জক কবি-গান এর উৎসরণ, 'লোকসাহিত্য' এর অন্তর্গত 'কবি-সংগীত' প্রবন্ধ অনুসরণে তা স্বরূপ ও প্রকৃতি নির্ণয় করো।
••• ঠিক এরূপ অসংখ্য বিষয়ভিত্তিক আলোচনা ব্যাখ্যা সাজেশন ভিডিও পেতে ভিজিট করুন আমাদের ফেসবুক পেজ এবং আমাদের SHESHER KOBITA SUNDARBAN Youtube channel 🙏 •••
Comments
Post a Comment