West Bengal State University BA Honours, 6th Semester SUGGESTION 2025 BNGA,DSE05T( DSE3/4)
•বাংলা কথাসাহিত্যঃ মন্বন্তর, দাঙ্গা ও দেশভাগ•
একক-১(২০২১)
ক) দেশভাগের ইতিহাসের বাস্তব রূপ বাংলা সাহিত্যে কীভাবে প্রকাশ পেয়েছে কয়েকটি উপন্যাস অনুসরণে তার পরিচয় দাও।
• ১৯৪৬ দাঙ্গা রাজনীতির ট্রাজেডি বাংলা ছোটগল্পের পরিসরে কিভাবে এসেছে, সংশ্লিষ্ট কয়েকটি রচনা অবলম্বনে আলোচনা করো।
(২০২২)
পঞ্চাশের মন্বন্তরের বাস্তব বর্ণনা করে বাংলা উপন্যাসে তার কতটা প্রতিফলন ঘটেছে, সে বিষয়ে আলোকপাত করো।
•দেশভাগের করুন কাহিনী বাংলা ছোটগল্পের জগৎকে কতটা আন্দোলিত করেছে, দুটি ছোট গল্প অনুসরণে তার পরিচয় দাও।
একক-২
গ) অশনি সংকেত উপন্যাসে মন্বন্তরের যে বাস্তব এবং ভয়াবহ চিত্র তুলে ধরেছেন ঔপন্যাসিক তার পরিচয় দাও।
• গঙ্গাচরণ ও অনঙ্গ-বৌ চরিত্র দুটির আলোচনাসূত্রে দেখাও যে, মন্বন্তর বিধ্বস্ত পরিবেশের মধ্যে কিভাবে নতুন জীবনের বার্তা আভাসিত হয়েছে।
•অশনি সংকেত উপন্যাসের নামকরণ কতখানি শিল্পসার্থক হয়েছে, তা আলোচনা করো।
অশনি সংকেত উপন্যাসের কাহিনী গ্রন্থণে দুটি অপ্রধান চরিত্রের ভূমিকা বিশ্লেষণ করো।
• উপন্যাসের প্রধান চরিত্র মন্বন্তর কিনা আলোচনা করো।
একক-৩
ঙ) দেশভাগের পটভূমিকায় উপন্যাসকে ছুঁয়ে আগুন পাখি কোন অর্থে স্মৃতির আখ্যান হয়ে উঠেছে, তার পরিচয় দাও।
• অথবা আগুন পাখি উপন্যাসটি দেশভাগের ব্যথিত উপাখ্যান-আলোচনা করো।
•আগুন পাখি উপন্যাসের নামের ব্যঞ্জনা বিষয়বস্তুর প্রেক্ষিতে যথার্থ হয়ে উঠেছে? আলোচনা করো।
•আগুন পাখি উপন্যাসটি আসলে এক নারীর একক প্রতিবাদ-আলোচনা করো।
•আঞ্চলিক ভাষা প্রয়োগের দ্বারা আগুনপাখি উপন্যাসটি কতটা শিল্পসার্থক হয়েছে, তা বিশ্লেষণ করে দেখাও।
একক-৪
ছ) "দেশভাগের নিভৃত ক্রন্দন নরেন্দ্রনাথ মিত্রের পালঙ্ক গল্পের মূল উপজীব্য।" মন্তব্যটির যথার্থতা নির্ণয় করো।(২০২৪)
•নোয়াখালী দাঙ্গার প্রেক্ষাপটে হিন্দুর সংকটকে কেন্দ্রে রেখে এক তরুণের নিজের সম্প্রদায়ের পাপস্থলনের ব্রতপালন বিভূতিভূষণ মুখোপাধ্যায়ের 'প্রায়শ্চিত্ত' গল্প।- আলোচনা করো।(২০২৪)
• প্রায়শ্চিত্ত গল্পে দাঙ্গার বীভৎসা কিভাবে ফুটে উঠেছে তা আলোচনা কর
•ড্রেসিংটেবিল গল্প দেশভাগজনিত অস্থির সময়ের আয়না হয়ে উঠেছে-আলোচনা করো।
•'কে বাঁচায় কে বাঁচে' গল্পটির বিষয়বস্তুর আলোকে- নামকরণের সার্থকতা বিচার করো।
• হাড়গল্পে লেখকের সাম্যবাদী চেতনা প্রকটিত হয়েছে- আলোচনা করো। •অথবা- হাড় গল্পে গল্পকথকের চাপা ক্রোধ যেন প্রতীকী ব্যঞ্জনাময় হয়ে উঠেছে- আলোচনা করো।
** দেখে যাবে- জ্যোতির্ময়ী দেবী এপার গঙ্গা ওপার গঙ্গা, নারায়ণ গঙ্গোপাধ্যায় হাড় এবং সমরেশ মজুমদার আদাব গল্পটি।
Comments
Post a Comment