Skip to main content

কবি কঙ্কন মুকুন্দরাম2nd Sem, Major )চক্রবর্তীর চন্ডিমঙ্গল কাব্যের আখেটিক খন্ড অবলম্বনে ফুল্লরা চরিত্রটি আলোচনা করো।

কবি কঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী চন্ডীমঙ্গল কাব্যের আখেটিক খন্ড অবলম্বনে ফুল্লরা চরিত্রটি আলোচনা করো •• অথবা ফুল্লরা চরিত্রটি একটি প্রতিবাদী নারী চরিত্র- আলোচনা করো(পশ্চিমবঙ্গ কৃষ্ণীয় দ্বিতীয় সেমিস্টার বাংলা মেজর)।

           •আলোচনার শুরুতেই আমরা বলে রাখি যে,কবি কঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী রচিত অন্যতম শ্রেষ্ঠ কাব্য চন্ডিমঙ্গল।আর সেই কাব্যের আখেটিক খন্ডের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ ও প্রতিবাদী এবং  স্বামীপ্রানা চরিত্র ফুল্লরা।আসলে দরিদ্র ব্যাধ কালকেতুর স্ত্রী ফুল্লরা দেবী চণ্ডীর মায়ার সৃষ্ট এক সংকটময় পরিস্থিতিতে তার চারিত্রিক দৃঢ়তা, বাস্তবতাবোধ এবং স্বামীর প্রতি গভীর প্রেমের এক আদর্শ নিদর্শন।    

      •দারিদ্রময় জীবন ও সংগ্ৰামী মনঃ চন্ডিমঙ্গল কাব্যের আখেটিক খন্ডে আমরা ফুল্লরার দৈনন্দিন জীবনযাত্রার এক করুন চিত্র দেখতে পাই। স্বামী কালকেতুর শিকারের ওপর নির্ভর করে তাদের সংসার চলে। দারিদ্র্য তাদের জীবনের নিত্যসঙ্গী। ফুল্লরার দীর্ঘ বারোমাস্যা বর্ণনার মধ্য দিয়ে কবি তৎকালীন সমাজের এক সাধারণ দরিদ্র নারীর দুঃখ-দুর্দশা অত্যন্ত বাস্তবসম্মতভাবে তুলে ধরেছেন। শুধু তাই নয়-

       •প্রবল অভাব-অনটন, ক্ষুধার জ্বালা, ঋণের বোঝা,এসবই ফুল্লরার জীবনের অবিচ্ছেদ্য অংশ। তবে এই প্রতিকূলতার মধ্যেও ফুল্লরা কিন্তু হার মানে না। সে অত্যন্ত কর্মঠ এবং সংগ্রামী নারী। শুধু তাই নয়,স্বামীকে শিকারের জন্য উৎসাহিত করা থেকে শুরু করে সংসারের যাবতীয় কাজ সে একাই সামলিয়ে নিতে সিদ্ধহস্তা। তার এই সংগ্রামী মানসিকতা তাকে এক অসাধারণ নারী চরিত্রে পরিণত করেছে চন্ডিমঙ্গল কাব্যে।আর সেখানে ফুল্লরার-

ফতুল্লার বাস্তববোধ ও দূরদর্শিতাঃ চন্ডীমঙ্গল কাব্যের  আখেটিক খন্ডে ফুল্লরার চরিত্রের একটি প্রধান বৈশিষ্ট্য হলো তার প্রখর বাস্তবতাবোধ ও দূরদর্শিতা। যখন দেবী চণ্ডী এক সুন্দরী নারীর রূপ ধরে কালকেতুর সামনে উপস্থিত হন এবং কালকেতু তাকে ঘরে নিয়ে আসে, তখন ফুল্লরা বিস্মিত হয়। শুধু তাই নয়-

       সেই সাথে ফুল্লরা বেশ শঙ্কিতও হয়। সে বুঝতে পারে যে এই সুন্দরী নারীর আগমন তাদের দরিদ্র জীবনে আরও বড় সংকট ডেকে আনতে পারে। সে দেবী চণ্ডীর মিথ্যা পরিচয়ে মুগ্ধ না হয়ে তার আসল উদ্দেশ্য সম্পর্কে সংশয় প্রকাশ করে। তবে -

           •কালকেতু যখন দেবীকে নিজের ঘরে রাখতে চায়, তখন ফুল্লরা অত্যন্ত বুদ্ধিমত্তার সাথে দেবীর পরিচয় এবং তাদের দরিদ্র অবস্থা সম্পর্কে তুলে ধরে।ফুল্লরা খুব ভালো করেই জানে যে এই সুন্দরী নারীর ভরণপোষণ করা তাদের মতো দারিদ্রক্লৃষ্ট পরিবারের পক্ষে অসম্ভব। তাই ফতুল্লার এই বাস্তবসম্মত বিশ্লেষণ দেবী চণ্ডীকেও বিস্মিত করে। আসলে এর আড়ালে আছে-

ফুল্লরার আত্মমর্যাদা ও প্রতিবাদী সত্তাঃফুল্লরা শুধুমাত্র একজন গৃহিণী নয়, তার মধ্যে এক সুদৃঢ় আত্মমর্যাদাবোধ এবং প্রতিবাদী সত্তাও বিদ্যমান। দেবীর ছদ্মবেশে থাকা চণ্ডী যখন ফুল্লরাকে নানাভাবে প্রলোভিত করার চেষ্টা করেন, এমনকি তার রূপের প্রশংসা করে কালকেতুর দ্বিতীয় স্ত্রী হওয়ার প্রস্তাব দেন, তখন ফুল্লরা তা কঠোরভাবে প্রত্যাখ্যান করে। তবুও ফুল্লরা-

           তার স্বামীর প্রতি বিশ্বস্ত এবং নিজের অধিকার সম্পর্কে সচেতন। দেবীর প্রস্তাবের প্রতিবাদে সে স্পষ্ট ভাষায় জানিয়ে দেয় যে, সে তার স্বামীর ওপর কারো ভাগ বসাতে দেবে না। তার এই নির্ভীক প্রতিবাদী রূপ তাকে একজন শক্তিশালী নারী চরিত্র হিসেবে প্রতিষ্ঠা করে।

         •স্বামীভক্তি ও সাংসারিক নারীঃফুল্লরার চরিত্রে স্বামীভক্তি অত্যন্ত প্রবল। সে কালকেতুর প্রতি গভীর অনুরাগী এবং তার সুখ-দুঃখের অংশীদার। কালকেতু যখন দেবী চণ্ডীর মায়ায় আচ্ছন্ন হয়ে পড়ে, তখন ফুল্লরা তাকে সতর্ক করার চেষ্টা করে। তার এই স্বামীভক্তিই তাকে নানা প্রতিকূলতা মোকাবিলা করার শক্তি জোগায়। একইসাথে তার মধ্যে এক সহজাত সাংসারিক প্রজ্ঞা লক্ষ্য করা যায়। আসলে -

            ফুল্লরা জানে কীভাবে একটি সংসার চালাতে হয়, কীভাবে অভাবের সঙ্গে লড়াই করতে হয়। তার এই প্রজ্ঞাই তাকে কালকেতুর অবিবেচক সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাহায্য করে।

              •পরিশেষে আমরা বলতে পারি যে,চণ্ডীমঙ্গল কাব্যের আখেটিক খণ্ডে ফুল্লরা চরিত্রটি কেবল একজন দরিদ্র ব্যাধের স্ত্রী হিসেবে সীমাবদ্ধ নয়। সে হয়ে উঠেছে তৎকালীন সমাজের শোষিত, বঞ্চিত নারীর এক প্রতিচ্ছবি, যে তার দৃঢ়তা, বাস্তবতাবোধ, আত্মমর্যাদা এবং প্রতিবাদের মধ্য দিয়ে নিজের স্থান করে নেয়। দারিদ্র্যের কশাঘাত, স্বামীর প্রতি ভালোবাসা এবং সংকটময় পরিস্থিতিতে তার বুদ্ধিমত্তা—এসবই ফুল্লরাকে একটি অসাধারণ ও চিরস্মরণীয় চরিত্রে পরিণত করেছে।

ঠিক এরূপ অসংখ্য বিষয়ভিত্তিক আলোচনা সাজেশন ব্যাখ্যা এবং ভিডিও পেতে ভিজিট করুন আমাদের ফেসবুক পেজ এবং আমাদের SHESHER KOBITA SUNDORBON YOUTUBE CHANNEL 🙏 













পথ জীবনযাত্রার এক চিত্র দেখতে পাই। স্বামী কালকেতুর শিকারের ওপরে তাদের পক্ষে দাঁড় করানো। দারিদ্র্য তাদের জীবন নিত্যসঙ্গী। ফুলরার দীর্ঘ বারোমাস্যা বর্ণনার মধ্য দিয়ে কবি তৎকালীন সমাজের এক সাধারণ দরিদ্র নারী দুঃখ-দুর্দশা অত্যন্ত বাস্তবিকভাবে বর্ণনা করেছেন। অভাব-অনটন, ক্ষুধার শক্তি, বোঝার—এসবই ফুল্লরার জীবন অবিচ্ছেদ্য অংশ। তবে এই প্রতিকূলতার মধ্যেও ফুলরা হারে না। সে অত্যন্ত কর্মঠ এবং দল। স্বামীকে শিকারের জন্য একাকী করা থেকে শুরু করে দেশের বাইরের কাজ সে সামলায়। তার এই বিপ্লবী চরিত্রে তাকে এক অসাধারণ নারী পরিণত করেছে।

বাস্তবতাবোধ ও দূরদর্শিতা

ফুল্লরার চরিত্রের একটি প্রধান বৈশিষ্ট্য তার প্রখর বাস্তবতাবোধ ও দূরদর্শিতা। যখন দেবী চণ্ডী এক সুন্দরী নারী রূপ ধরে কালকেতুর উপস্থিত হন এবং কালকেতু তাকে সামনে নিয়ে আসে, তখন ফুলরা বিস্মিত হয় এবং একইসাথে শিঙ্কিতও হয়। সে আলোচনা করতে পারে যে এই সুন্দরী নারীর আগমন তাদের দরিদ্র আরও বড় পক্ষকে আনতে পারে। সে দেবী চণ্ডীর আবেগে আবেগ না হওয়া তার অস্বাভাবিক সম্বন্ধে প্রকাশ করে। কালকেতু যখন দেবীকে সামনে রাখতে চান, তখন ফুলরা বুদ্ধিমত্তার সাথে দেবীর এবং তাদের দরিদ্র অবস্থা সম্পর্কে কথা ধরে। সে অভিজ্ঞতা যে এই সুন্দরী নারীর ভরপোষণ করা তাদের ব্যবহার। তার এই বাস্তব বিশ্লেষণী দেবী চণ্ডীকে বিস্মিত করে।

আত্মমর্যাদা ও প্রতিবাদী সত্তা

ফুল্লরা শুধুমাত্র একজন গৃহিণী নয়, তার এক সুদৃঢ় আত্মমর্যাদা বিরোধিতা এবং প্রতিবাদী সত্তাও বিদ্যমান। দেবীর ছদ্মবেশে শান্ত চণ্ডী যখন ফুলরাকে শাসন করে প্রলোভিত করার চেষ্টা করেন, এমনকি তার প্রশংসা করে কালকেতু দ্বিতীয় স্ত্রী প্রস্তাব দেন, তখন ফুল্লরা তা কঠোরভাবে প্রত্যাখ্যান করে। সে তার স্বামীর প্রতি বিশ্বস্ত এবং নিজের অধিকার সম্পর্কে। প্রতিবাদের প্রতিবাদে সে ক্ষমতার ভয় দেয়, সে তার স্বামীর ওপর ভাগ বসাতে পারে না। তার এই নির্ভীক প্রতিবাদী রূপ তাকে একজন নারী চরিত্র হিসেবে চিহ্নিত করে।

স্বামীভক্তি ও সাংসারিক প্রজ্ঞা

ফুলরার চরিত্রে স্বামীভক্তি অত্যন্ত প্রবল। সে কালকেতুর প্রতি গভীর অনুরাগী এবং তার সুখ-দুঃখের অংশীদার। কালকেতু যখন দেবী চণ্ডীর মায়া আচ্ছন্ন হয়ে পড়ে, তখন ফুলরা তাকে সতর্ক করার চেষ্টা করে। তার এই স্বামীভক্তিই তাকে প্রতিকূলতা মোকাবিলা করার শক্তি জোগায়। একইসাথে তার মধ্যে এক সহজাত সাংসারিক প্রজ্ঞা লক্ষ্য করা যায়। সে জানার পদ্ধতি একটি চালাতে হয়, প্রয়োজনের সাথে লড়াই করতে হয়। তার এই প্রজ্ঞাই তাকে কালকেতুর অবিবেচকের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সাহায্য করে।

উপসংহার

চণ্ডীমঙ্গল কাব্যের আখেক খন্ডে ফুলরা চরিত্রটি কেবল একজন দরিদ্র ব্যাধের স্ত্রী হিসাবে সীমাবদ্ধ নয়। সে হয়ে উঠেছে, তৎকালীন সমাজের শোধ, বঞ্চিত নারীর এক প্রতিবি তার দৃঢ়তা, বাস্তবতাবোধ, আত্মমর্যাদা এবং প্রতিবাদের মধ্য দিয়ে নিজের স্থান করে নেওয়া। দারিদ্র্যের কশাঘাত, স্বামীর প্রতি প্রেম এবং শত্রুপক্ষে তার বুদ্ধিমত্তা—এসবই ফুলরাকে একটি অসাধারণ ও চিরস্মরণীয় চরিত্রে পরিনত করেছে।



কবি কঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী চন্ডিমঙ্গল কাব্যের আখেটিক খন্ড অবলম্বনে ফুল্লরা চরিত্রটি আলোচনা করো

Comments

Popular posts from this blog

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...