Skip to main content

দ্রব্য হলো গুণের (2nd. Sem)অজ্ঞাত ও অজ্ঞেয় আঁধার ব্যাখ্যা করো।

'দ্রব্য হলো গুণের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার'- কে বলেছেন? ব্যাখ্যা করো (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় সেমিস্টার, দর্শন মাইনর )।

         • অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক (John Locke) বলেন দ্রব্য হলো গুণের অজ্ঞাত ও অজ্ঞেয় আঁধার।যার অর্থ হলো-আমরা কোনো বস্তুর বাহ্যিক গুণাবলী (যেমন: রং, আকার, গন্ধ, স্বাদ) সম্পর্কে জানতে পারি এবং অনুভব করতে পারি, কিন্তু এই গুণাবলীগুলো যে আধার বা ভিত্তিকে আশ্রয় করে থাকে, সেই দ্রব্যটির প্রকৃত স্বরূপ আমাদের কাছে অজানা ও অচেনা থেকে যায়।

সাধারণ অর্থে দ্রব্যঃ সাধারণ অর্থে, দ্রব্য হলো কোনো বস্তু বা পদার্থ। দর্শনে এর অর্থ আরও গভীর। দার্শনিকরা দ্রব্য বলতে এমন কিছুকে বোঝান যা স্বয়ংস্থিত বা স্বনির্ভর। এটি কোনো কিছুর উপর নির্ভরশীল নয়, বরং এটিই অন্যান্য গুণাবলীকে আশ্রয় করে থাকে। আমরা যখন একটি আপেল দেখি, তখন আমরা তার লাল রং, মিষ্টি স্বাদ, গোলাকার আকৃতি অনুভব করি। এই সব গুণাবলী একটি আপেলের "দ্রব্যত্ব" কে আশ্রয় করে থাকে।

গুণ কীঃগুণ হলো দ্রব্যের সেইসব বৈশিষ্ট্য যা আমরা আমাদের ইন্দ্রিয়ের মাধ্যমে উপলব্ধি করি। যেমন, আপেলের লাল রং, মিষ্টি স্বাদ, মসৃণ ত্বক - এগুলো সবই আপেলের গুণ। গুণ সবসময় কোনো না কোনো দ্রব্যে আশ্রয় করে থাকে; গুণ নিজে স্বাধীনভাবে থাকতে পারে না।

দ্রব্য ও গুণের সম্পর্কে লকের মতবাদঃ লকের মতে, আমাদের জ্ঞানের উৎস হলো অভিজ্ঞতা। আমরা বাহ্যিক জগত থেকে সংবেদন এবং আমাদের আভ্যন্তরীণ মন থেকে অন্তদর্শন এর মাধ্যমে জ্ঞান লাভ করি। তবে 

            যখন আমরা একটি বস্তুকে দেখি বা অনুভব করি, তখন আমরা কেবল তার গুণাবলীকেই প্রত্যক্ষ করি। উদাহরণস্বরূপ, আমরা একটি টেবিলের কাঠিন্য, বাদামী রং, মসৃণতা ইত্যাদি গুণাবলী অনুভব করি। কিন্তু এই গুণাবলীগুলো যে একটি অদৃশ্য আধারকে কেন্দ্র করে রয়েছে, সেই আধারটি অর্থাৎ দ্রব্যটি আমাদের কাছে সরাসরি প্রত্যক্ষগোচর নয়।আর সেখানে-

           দার্শনিক লক যুক্তি দেখান যে, যেহেতু গুণাবলী একা একা থাকতে পারে না, তাদের অবশ্যই কোনো আধার বা আশ্রয় থাকতে হবে। এই আধারটিই হলো দ্রব্য। কিন্তু সমস্যা হলো, আমরা যতই চেষ্টা করি, আমরা কখনোই সেই দ্রব্যটিকে তার গুণাবলী থেকে পৃথক করে জানতে পারি না। আমরা কেবল গুণাবলীগুলোকেই জানি, আর এই গুণাবলীগুলো যে "কোনো একটা কিছুকে" আশ্রয় করে আছে, সে সম্পর্কে আমরা কেবল অনুমান করতে পারি। এই "কোনো একটা কিছু" বা আধারটিই আমাদের কাছে অজ্ঞাত ও অজ্ঞেয় থেকে যায়। সেখানে-

        লকের এই ধারণা অভিজ্ঞতাবাদী দর্শনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি বোঝায় যে, আমাদের জ্ঞান সীমাবদ্ধ, এবং আমরা জগতের সমস্ত কিছুর প্রকৃত স্বরূপ জানতে পারি না, কারণ আমাদের জ্ঞান শুধুমাত্র ইন্দ্রিয়লব্ধ অভিজ্ঞতার উপর নির্ভরশীল। যেখানে-

          • সহজভাবে বলতে গেলে, আমরা পর্দার আড়ালে থাকা আসল জিনিসটাকে দেখতে পাই না, শুধু তার প্রতিবিম্ব দেখতে পাই। এখানে প্রতিবিম্ব হলো গুণ আর পর্দার আড়ালে থাকা আসল জিনিসটা হলো দ্রব্য।

Comments

Popular posts from this blog

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...