'দ্রব্য হলো গুণের অজ্ঞাত ও অজ্ঞেয় আধার'- কে বলেছেন? ব্যাখ্যা করো (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় সেমিস্টার, দর্শন মাইনর )।
• অভিজ্ঞতাবাদী দার্শনিক জন লক (John Locke) বলেন দ্রব্য হলো গুণের অজ্ঞাত ও অজ্ঞেয় আঁধার।যার অর্থ হলো-আমরা কোনো বস্তুর বাহ্যিক গুণাবলী (যেমন: রং, আকার, গন্ধ, স্বাদ) সম্পর্কে জানতে পারি এবং অনুভব করতে পারি, কিন্তু এই গুণাবলীগুলো যে আধার বা ভিত্তিকে আশ্রয় করে থাকে, সেই দ্রব্যটির প্রকৃত স্বরূপ আমাদের কাছে অজানা ও অচেনা থেকে যায়।
সাধারণ অর্থে দ্রব্যঃ সাধারণ অর্থে, দ্রব্য হলো কোনো বস্তু বা পদার্থ। দর্শনে এর অর্থ আরও গভীর। দার্শনিকরা দ্রব্য বলতে এমন কিছুকে বোঝান যা স্বয়ংস্থিত বা স্বনির্ভর। এটি কোনো কিছুর উপর নির্ভরশীল নয়, বরং এটিই অন্যান্য গুণাবলীকে আশ্রয় করে থাকে। আমরা যখন একটি আপেল দেখি, তখন আমরা তার লাল রং, মিষ্টি স্বাদ, গোলাকার আকৃতি অনুভব করি। এই সব গুণাবলী একটি আপেলের "দ্রব্যত্ব" কে আশ্রয় করে থাকে।
গুণ কীঃগুণ হলো দ্রব্যের সেইসব বৈশিষ্ট্য যা আমরা আমাদের ইন্দ্রিয়ের মাধ্যমে উপলব্ধি করি। যেমন, আপেলের লাল রং, মিষ্টি স্বাদ, মসৃণ ত্বক - এগুলো সবই আপেলের গুণ। গুণ সবসময় কোনো না কোনো দ্রব্যে আশ্রয় করে থাকে; গুণ নিজে স্বাধীনভাবে থাকতে পারে না।
দ্রব্য ও গুণের সম্পর্কে লকের মতবাদঃ লকের মতে, আমাদের জ্ঞানের উৎস হলো অভিজ্ঞতা। আমরা বাহ্যিক জগত থেকে সংবেদন এবং আমাদের আভ্যন্তরীণ মন থেকে অন্তদর্শন এর মাধ্যমে জ্ঞান লাভ করি। তবে
যখন আমরা একটি বস্তুকে দেখি বা অনুভব করি, তখন আমরা কেবল তার গুণাবলীকেই প্রত্যক্ষ করি। উদাহরণস্বরূপ, আমরা একটি টেবিলের কাঠিন্য, বাদামী রং, মসৃণতা ইত্যাদি গুণাবলী অনুভব করি। কিন্তু এই গুণাবলীগুলো যে একটি অদৃশ্য আধারকে কেন্দ্র করে রয়েছে, সেই আধারটি অর্থাৎ দ্রব্যটি আমাদের কাছে সরাসরি প্রত্যক্ষগোচর নয়।আর সেখানে-
দার্শনিক লক যুক্তি দেখান যে, যেহেতু গুণাবলী একা একা থাকতে পারে না, তাদের অবশ্যই কোনো আধার বা আশ্রয় থাকতে হবে। এই আধারটিই হলো দ্রব্য। কিন্তু সমস্যা হলো, আমরা যতই চেষ্টা করি, আমরা কখনোই সেই দ্রব্যটিকে তার গুণাবলী থেকে পৃথক করে জানতে পারি না। আমরা কেবল গুণাবলীগুলোকেই জানি, আর এই গুণাবলীগুলো যে "কোনো একটা কিছুকে" আশ্রয় করে আছে, সে সম্পর্কে আমরা কেবল অনুমান করতে পারি। এই "কোনো একটা কিছু" বা আধারটিই আমাদের কাছে অজ্ঞাত ও অজ্ঞেয় থেকে যায়। সেখানে-
লকের এই ধারণা অভিজ্ঞতাবাদী দর্শনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি বোঝায় যে, আমাদের জ্ঞান সীমাবদ্ধ, এবং আমরা জগতের সমস্ত কিছুর প্রকৃত স্বরূপ জানতে পারি না, কারণ আমাদের জ্ঞান শুধুমাত্র ইন্দ্রিয়লব্ধ অভিজ্ঞতার উপর নির্ভরশীল। যেখানে-
• সহজভাবে বলতে গেলে, আমরা পর্দার আড়ালে থাকা আসল জিনিসটাকে দেখতে পাই না, শুধু তার প্রতিবিম্ব দেখতে পাই। এখানে প্রতিবিম্ব হলো গুণ আর পর্দার আড়ালে থাকা আসল জিনিসটা হলো দ্রব্য।
Comments
Post a Comment