Skip to main content

শিক্ষার সাথে মনোযোগের সম্পর্ক

 আমরা জানি আধুনিক শিক্ষা বিজ্ঞানে শিক্ষাকে ব্যক্তির ওপর আরোপিত কোন বিষয়ে কৌশল হিসাবে বিবেচনা করা হয় না। তবে শিক্ষা ব্যক্তি জীবনে একটি সক্রিয় প্রক্রিয়া। অর্থাৎ শিক্ষা ছাড়া শিক্ষার্থীর আত্ম সক্রিয়তা সম্ভব নয়। সেই হিসাবে ব্যক্তি জীবনের একটি সক্রিয় মানসিক প্রক্রিয়া হল মনোযোগ। সুতরাং স্বাভাবিক নিয়মে মানসিক সক্রিয়তা মনোযোগ ছাড়া শিক্ষার্থীর মধ্যে আসতে পারে না। তবে--

    আধুনিক শিক্ষা বিজ্ঞানের শিক্ষা মনোবিদরা মনে করেন--কোন শিক্ষা শিক্ষার্থীর আত্ম প্রচেষ্টা ছাড়া সম্ভব হতে পারে না। আর এই আত্ম প্রচেষ্টা শিক্ষা মনোযোগের দ্বারা নির্ধারিত হয়। তবে শিক্ষার্থীরা যদি কোন বিশেষ সমস্যার বিভিন্ন অংশের প্রতি এবং সমগ্রের সাথে তাদের সম্পর্কের প্রতি সার্থকভাবে মনোনিবেশ না করতে পারে, তাহলে তারা সে সমস্যার সমাধান করতে পারে না। তাই--

     শিক্ষার ক্ষেত্রে মনোযোগের গুরুত্বের কথা আধুনিক কোন মনোবিজ্ঞানী অস্বীকার করতে পারেন না। তা ছাড়াও মনোযোগ অভিজ্ঞতার স্পষ্টতা সম্পর্কে আমাদের নিশ্চিত করে।ফলে যেকোনো বিষয়বস্তুর বোধগম্যতার মনোযোগ বিশেষভাবে সাহায্য করে।

          সুতরাং শিখন এর ক্ষেত্রে মনোযোগের গুরুত্ব অপরিসীম। কারণ মনোযোগ ছাড়া শিক্ষার্থীর শিক্ষা সম্ভব নয়। আর শ্রেণীকক্ষে শিক্ষক যদি শিক্ষার্থীদের মনোযোগী না করতে পারেন, তবে নানা প্রকার আধুনিক শিক্ষা কৌশল শিক্ষক প্রয়োগ করেও শিক্ষার্থীদের কাছ থেকে ভালো ফল আশা করতে পারবেন না। তাই শিক্ষাকে অবশ্যই আগ্রহ ভিত্তিক করে তুলতে হবে। আর শিক্ষা যখন আগ্ৰহ ভিত্তিক হবে তখন সেই শিক্ষাকে শিক্ষাক্ষেত্রে আকর্ষণীয় করে তুলতে হবে। এই আকর্ষণীয় করার কাজটি শ্রেণিকক্ষে শিক্ষককেই করতে হবে। আর এই কাজটি যখন সম্পন্ন হবে তখন শিক্ষার সাথে মনোযোগের সম্পর্ক এক সূত্রে গ্রথিত হবে।

ফলে

Comments

Popular posts from this blog

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...