আমরা জানি বিদ্যালয়ের প্রধান হলেন প্রধান শিক্ষক বা শিক্ষিকা। তাকে শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী, পরিচালক মণ্ডলী, শিক্ষাকর্মচারী সকলের সাহায্যে বিদ্যালয় পরিচালনা করতে হয়।
তাই সর্বশিক্ষা অভিযানে শিক্ষার্থীদের প্রতি বিদ্যালয়ের ভূমিকা বলতে বোঝায় প্রধান শিক্ষক বা প্রধান শিক্ষিকা, সহ-শিক্ষক বা সহ-শিক্ষিকা, পরিচালকমণ্ডলী, শিক্ষাকর্মচারী এদের সকলের মিলিত কার্যকলাপ। আর এই কার্যকলাপে সর্বশিক্ষা অভিযানে বিদ্যালয়ের ভূমিকা হলো--
(১) বিদ্যালয়ের পার্শ্ববর্তী অঞ্চলের সব ছেলেমেয়ে বিদ্যালয়ে ভর্তি হওয়ার যোগ্য কিনা ত খতিয়ে দেখা।
(২) বিদ্যালয়ে শিক্ষার্থীদের সংখ্যার অনুপাতে পরিকাঠামোগত কী কী অসুবিধা আছে তা দেখা।
(৩) শ্রেণিকক্ষের পরিবেশ আনন্দদায়ক কি না।
(৪) কোন ক্লাসে অসফল শিক্ষার্থীর সংখ্যা নির্ণয় করা।
(৫) বিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের সকলে ন্যূনতম শ্রেণি পর্যন্ত পড়া সম্পূর্ণ করছে কি না তার দেখা।
(৬) কোন ক্লাসে শিক্ষার্থীদের বিদ্যালয় পরইত্যআগ করার প্রবণতা বেশি।
(৭) শিখন প্রক্রিয়ায় শিক্ষার্থীরা আনন্দের সঙ্গে অংশগ্রহণ করছে কি না বিষয়টির প্রতি দৃষ্টিপাত করা।
(৮) ক্লাসরুমে শিক্ষার্থীদের বসার কোন অসুবিধা হচ্ছে কি না তা সে বিষয়ে যথেষ্ট যত্নবান হওয়া।
(৯) শিক্ষার্থী তার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হচ্ছে কি না বিষয়টি পরীক্ষা করা।
(১০) শিক্ষার্থীদের দুর্বলতার অংশগুলি চিহ্নিত করে কীভাবে প্রতিকার করা যায় তার ব্যবস্থা করা।
পরিশেষে আমরা বলতে পারি যে- প্রধান শিক্ষক বা শিক্ষিকা উপরিউক্ত বিষয় বা সমস্যাগুলি গুরুত্ব অনুসারে সমাধান করার চেষ্টা করবেন। প্রধান শিক্ষককে বা শিক্ষিকাকে অবশ্যই মনে রাখার দরকার যে তাঁর প্রধান উদ্দেশ্য হল সকলের জন্য শিক্ষার ব্যবস্থা করে দেওয়া। তবে শিক্ষার্থীরা তাদের নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারছে কি না , সে বিষয়ে বিদ্যালয়ের কর্মকর্তারা অবশ্যই যত্নবান হবেন।
Comments
Post a Comment