Skip to main content

ফ্রয়েবেলের মতে উপহার(Gifts )এবং কাজ/বৃত্তি (Occupation) এর সংক্ষিপ্ত বিবরণ দাও। (B.A.First Semester NEP Education Syllabus)

 ফ্রয়েবেলের মতে উপহার(Gifts )এবং কাজ/বৃত্তি (Occupation) এর সংক্ষিপ্ত বিবরণ দাও। (B.A.First Semester NEP Education Syllabus)


ভুমিকাঃ-

       ফ্রয়েবেল তাঁর কিন্ডারগার্ডেন পদ্ধতিতে শিশুদের আত্মসক্রিতার নীতিকে পরিপূর্ণভাবে প্রয়োগ করেছেন। শুধু তাই নয়, শিশুরা যাতে স্বাধীনভাবে কাজ করতে পারে তার ব্যবস্থা এই পদ্ধতিতে রাখা হয়েছে। যার ফলে শিশুরা ক্রীড়া প্রবণতাকে সামনে রেখে জীবনের প্রয়োজনীয় সব কৌশল, দক্ষতা ও অভ্যাসগুলি অর্জন করতে পারে। শিশুর এই ক্রিয়া প্রবণতাকে কাজে লাগানোর জন্য ফ্রয়েবেল কতকগুলি শিক্ষামূলক উপকরণ ব্যবহার করেছেন। আর সেই উপকরণ গুলিকে কিন্ডার গার্ডেন পদ্ধতিতে বলা হয় উপহার(Gifts) এবং কাজ/বৃত্তি(Occupation)।

১) উপহার (Gifts):- 

         ফ্রয়েবেল উপহারের উপকরণগুলির মাধ্যমে জগতের নিয়মাবলীকে সাংকেতিকভাবে শিশুর কাছে পরিবেশন করতে চেয়েছেন। যার মধ্যে দিয়ে শিশুরা বাহ্য বস্তজগৎ সম্পর্কে বাস্তব ধারণা লাভ করে। সেই ধারণা লাভের জন্য তিনি ২০টি উপহারের কথা বলেন। তবে বর্তমানে কিন্ডারগার্ডেন বিদ্যালয়ে সাতটি উপহার ব্যবহার করা হয়।আর সেই ৭টি উপহার হল-

প্রথম উপহার -

     একটি বাক্সে ৬টি উলের বল রাখা হয়। যার মাধ্যমে রং, আকৃতি, গতি প্রভৃতি সম্পর্কে শিশু ধারণা পায়।

দ্বিতীয় উপহার-

          একটি বাক্সে গোলক, ঘনক এবং চোঙ থাকে। এই বস্তুগুলিকে নিয়ে শিশুরা খেলা করার সময় বিভিন্ন আকৃতির সম্পর্কে পরিচিত হয়।

তৃতীয় উপহারঃ

   একটি বড় ঘনককে কয়েকটি ছোট ছোট ঘনকে বিভক্ত করা হয়। যার ফলে শিশুরা সমগ্রের সাথে খন্ডের সম্পর্ক নির্ণয় করতে শেখে।

চতুর্থ উপহারঃ

       এখানে আটটি ছোট ঘনকের সমষ্টিতে একটি বড় ঘনক তৈরি করা হয়। সেখানে শিশুরা এই ধারণার মাধ্যমে বিভিন্ন আকারে বাড়ি তৈরি করতে শেখে।

পঞ্চম উপহারঃ

     এখানে ২৭টি টুকরো সম্পন্ন একটি ঘনক থাকে।যেগুলির সাহায্যে শিশুরা তৃতীয় ও চতুর্থ উপহারের সঙ্গে মিলিয়ে নানা আকৃতির জিনিস তৈরি করতে শেখে।

ষষ্ঠ উপহারঃ

       ষষ্ঠ উপহারটি বিশেষভাবে গণিত শিক্ষার জন্য ব্যবহার করা হয়।

সপ্তম উপহারঃ 

   সপ্তম উপহারটি জ্যামিতি শিক্ষার জন্য বিশেষভাবে ব্যবহার করা হয়।


২) কাজ/বৃত্তি (Occupation)- 

      আমরা জানি খেলার মধ্যে শিশুরা যত আনন্দ পায় অন্য কোন ক্ষেত্রে সেই আনন্দ উপভোগ করতে পারে না। তাই কিন্ডারগার্ডেন পদ্ধতিতে শিশুদের খেলার সাথে কাজে সার্থক সমন্বয় করার জন্য বিভিন্ন ধরনের কাজের ব্যবস্থা করা হয়। আর সেই কাজের ব্যবস্থা গুলি হল এইরূপ-

       কাগজের ফুল তৈরি করা, সেলাই করা, মাটির বিভিন্ন জিনিস তৈরি করা। এই ধরনের বিষয়গুলিকে নাম দেওয়া হয়েছে কাজ বা বৃত্তি।। সুতরাং এই বৃত্তি হল শিক্ষণ পদ্ধতি অন্যতম উপাদান বা উপকরণ। যা অনেক বেশী সৃজনশীল এবং শিশুদের কর্মদক্ষতা বৃদ্ধি করে।

         পরিশেষে আমরা বলতে পারি যে, ফ্রয়েবেলের শিক্ষণ পদ্ধতির মূল কথা হলো- শিশুর স্বতঃস্ফূর্ত সক্রিয়তাকে কাজে লাগিয়ে শিক্ষাকে আনন্দময় করে তোলা। আর সেই আনন্দের মধ্যে শিশুকে বিশ্বপ্রকৃতির রহস্য উপলব্ধি করতে সাহায্য করাই হলো উপহার এবং কাজ র মূল উদ্দেশ্য। তবে এই উদ্দেশ্য বা প্রচেষ্টা বিজ্ঞানসম্মত এবং আধুনিক শিক্ষাবিদরা স্বীকার করে নিয়েছেন ।


আরও বিস্তারিত বিষয়ভিত্তিক আলোচনা এবং সাজেশন পেতে ভিজিট করুন আমাদের ইউটিউব চ্যানেল "SHESHER KOBITA SUNDORBON"।

Comments

Popular posts from this blog

ইতিহাস (3rd Semester) সংক্ষিপ্ত প্রশ্নোত্তর।

 তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, তৃতীয় সেমিস্টার ইতিহাস মাইনর)। ১)বন্দেগান-ই-চাহালগানি বলতে কী বোঝায়? •উত্তরঃবন্দেগান-ই-চাহালগান বলতে চল্লিশ জন তুর্কি ও অ-তুর্কি দাসদের সমন্বয়ে গঠিত একটি বাহিনীকে বোঝায়। এই বাহিনীকে ডাল চালিশা বা তুরকান-ই- চাহালগানি নামে ডাকা হতো। ২)আমির খসরু কে ছিলেন? •উত্তরঃ আমির খসরু ছিলেন প্রখ্যাত সুফি সাধক বা আরেফ নিজামউদ্দিন আওলিয়ার ছাত্র এবং অন্যতম প্রধান খলিফা। যাঁকে 'ভারতের তোতা' উপাধি দেওয়া হয়েছিল। ৩) মহরানা প্রতাপ কে ছিলেন?  •উত্তরঃ মেবারের শিশোদিয়া রাজবংশের একজন হিন্দু রাজপুত রাজা ছিলেন মহারানা প্রতাপ সিং। যিনি রাজপুতদের বীরত্ব ও দৃঢ় সংকল্পের প্রতীক। বহু বছর ধরে তিনি মুঘল সম্রাট আকবরের সঙ্গে লড়াই করেন। ৪) জায়গীরদারী সংকট কী? •উত্তরঃ জায়গিরদারী সংকট ছিল মোগল সাম্রাজ্যের একটি অর্থনৈতিক সংকট। এই সংকটে জমি বা জায়গিরের অভাব দেখা দিয়েছিল। যার ফলে প্রশাসনিক খরচ মেটানো এবং যুদ্ধের খরচ বহন করা সম্ভব হতো না। ৫) দাক্ষিণাত্য ক্ষত কী? •উত্তরঃ দাক্ষিণাত্য ক্ষত বলতে ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য নীত...

ব্রিটিশ(3rd.Sem) পার্লামেন্টের সার্বভৌমত্ব

ব্রিটিশ পার্লামেন্টের সার্বভৌমত্ব(পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয় তৃতীয় সেমিস্টার রাষ্ট্রবিজ্ঞান মাইনর সিলেবাস)। ব্রিটেনের সংবিধান অলিখিত বলে বিভিন্ন ঐতিহাসিক দলিল, শাসনতান্ত্রিক রীতিনীতি, পার্লামেন্ট প্রণীত আইন প্রভৃতির মাধ্যমে পার্লামেন্টের সার্বভৌমত্ব অর্জিত হয়েছে। ব্রিটেনের পার্লামেন্ট আইনানুগ সার্বভৌমত্ব অর্জন করেছে, রাজনৈতিক সার্বভৌমত্ব নয়। আর সেখানে আইনানুগ সার্বভৌমত্ব বলা হয়, কারণ-       যেকোনো বিষয়ে পার্লামেন্ট আইন প্রণনয়নের অধিকারী। এককেন্দ্রিক রাষ্ট্র হওয়ায় পার্লামেন্টে কোন আইন প্রণয়নের সময় প্রতিদ্বন্দ্বিতা হয় না। কমন্সসভা তথা নিম্নকক্ষের সার্বভৌমত্বকেই বলা হয় পার্লামেন্টের সার্বভৌমত্ব।     ••ব্রিটিশ পার্লামেন্টকে সার্বভৌমত্ব বলার কারণ- ১) পার্লামেন্টের ওপর আইনগত কোনরূপ বাধানিষেধ আরোপ করা যায় না। ২) পার্লামেন্ট প্রণীত আইনের বৈধতার ব্যাপারে আদালত কোন প্রশ্ন তুলতে পারেনা। ব্রিটেনের আদালত পার্লামেন্ট প্রণীত আইনের ওপর বিচার বিভাগীয় পর্যালোচনার দ্বারা সীমিত করতে পারে না। ৩) ব্রিটিশ পার্লামেন্টের আইন প্রণয়ন ক্ষমতার উপর শাসনবিভাগ অনুরূপ ন...

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

দর্শন প্রথম সেমিস্টার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর (পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়, মাইনর সিলেবাস)  ১)চার্বাক মতে ভূত কয়টি ও কি কি? উত্তরঃচার্বাক মতে ভূত চারটি- ক্ষিতি, অপ্ , তেজ ও মরুৎ ২) স্বভাববাদ কী? উত্তরঃ চার্বাক জড়বাদের ভিত্তি হল স্বভাববাদ। যে মতবাদ অনুসারে স্বভাব থেকেই ভূত সৃষ্টি, আবার স্বভাব থেকেই বিচ্ছেদ। যার জন্য ঈশ্বরকে স্বীকার করা প্রয়োজন নেই। ৩) অব্যাপ্যদেশ কথাটির অর্থ লেখো। উত্তরঃ অব্যাপ্যদেশ বলতে বোঝায়- অশাব্দ অর্থাৎ যাকে শব্দের দ্বারা প্রকাশ করা যায় না। ৫) জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ কাকে বলে?  কোন একটি ইন্দ্রিয়ের মাধ্যমে তার নিজের বিষয়ীভূত গুণ ছাড়াও যদি অপর একটি ইন্দ্রিয়ের বিষয়ীভূত গুণকে প্রত্যক্ষ করার হয়, তাহলে সেই প্রত্যক্ষকে জ্ঞানলক্ষণ প্রত্যক্ষ বলা হয়। ৬) ন্যায় মতে প্রমাণের প্রকার  উত্তরঃ ন্যায় মতে প্রমাণ চার প্রকার। প্রত্যক্ষ, অনুমান, উপমান এবং শাব্দ। ৭) সন্নিকর্ষ কাকে বলে? উত্তরঃ ন্যায় মতে ইন্দ্রিয় ও কোন বাস্তব পদার্থের মধ্যে একপ্রকার বিশেষ সম্পর্ক ঘটলে তবেই আমাদের একটি বস্তুর প্রত্যক্ষজ্ঞান ।আর ঐ বিশেষ বিশেষ সম্পর্কের পারিভাষিক নাম হলো সন...