মূল্যায়ণ কাকে বলে? মূল্যায়ণের নীতিগুলি আলোচনা করো।
ভূমিকাঃ-
আধুনিক মনোবিজ্ঞান ও শিক্ষা ক্ষেত্রে মূল্যায়ণের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ। সাধারণত কোন কিছুর উপর মূল্য আরোপ করার প্রক্রিয়াকে মূল্যায়ণ (Evaluation ) বলে। আসলে মূল্যায়ণ হলো ব্যক্তির আচরণের উপর মূল্য আরোপ করা। তবে বর্তমানে মনোবিজ্ঞান ও শিক্ষাক্ষেত্রে মূল্যায়ণ শব্দটিকে আরো ব্যাপক অর্থে ব্যবহার করা হয়।আর সেখানে-
আধুনিক মূল্যায়ণ হলো একটি উদ্দেশ্য ভিত্তিক বিজ্ঞানসম্মত ও সামঞ্জস্যপূর্ণ পরিমাপের প্রক্রিয়া। আর শিক্ষার দিক থেকে বলা হয় যে, শিক্ষার্থী শিক্ষার লক্ষ্য অর্জনের পথে কতটা অগ্রসর হয়েছে, তা নির্ধারণ করার প্রক্রিয়া হল মূল্যায়ণ। বিশিষ্ট শিক্ষাবিদ্ Wesley এর মতে-
"মূল্যায়ন হলো যাবতীয় প্রচেষ্টা ও উপায়
যার সাহায্যে কাঙ্খিত উদ্দেশ্যগুলিকে
পরিমাণ ও গুণগতভাবে কতখানি
বাস্তবায়িত হয়েছে তা যাচাই করা যায়।"
মূল্যায়ণের নীতিসমূহঃ-
মূল্যায়ণের জন্য যেসব নীতিগুলি প্রতি গুরুত্ব দেওয়া উচিত সেগুলিকে মূল্যায়ণের নীতি বলে। মূল্যায়ণ শিক্ষার ক্ষেত্রে একটি অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। শিক্ষা যেমন কতগুলি নীতি, পদ্ধতি, ধাপ ইত্যাদির ওপর দাঁড়িয়ে ঠিক তেমনি মূল্যায়ণের কয়েকটি নীতি রয়েছে। আর সেই নীতিগুলি হল---
১) আচরণ পরিবর্তনের নীতিঃ
শিক্ষা একটি গতিশীল প্রক্রিয়া। শিক্ষার সঙ্গে যুক্ত হয়েছে শিক্ষণ ও শিখন। শিক্ষণ ও শিখন প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীর আচরণের পরিবর্তন ঘটে। যেমন পরীক্ষার্থীর মধ্যে বৌদ্ধিক অনুভূতি, দক্ষতা ইত্যাদির বিকাশ ঘটে। কী ধরনের আচরণের পরিবর্তন আমরা চাইছি বা কতটা সফল হয়েছে তা জানার জন্য প্রয়োজন মূল্যায়ণের।
২) উদ্দেশ্য নির্ধারণমূলক নীতিঃ
শিক্ষার দ্বারা শিক্ষার্থীর জ্ঞান, বোধ, প্রয়োগ দক্ষতা, আগ্রহ মনোভাব ইত্যাদি উদ্দেশ্য গুলির যথাযথ বিকাশ সম্ভব । এই বিকাশ কতটা হয়েছে তা নির্ধারণ করার জন্য প্রয়োজন মূল্যায়নের। তাই মূল্যায়ন করার আগে আমাদের জানা দরকার শিক্ষার্থীর কোন উদ্দেশ্যে মূল্যায়ণ করতে চাইছি।
৩) আচরণের জটিলতা নির্ধারক নীতিঃ
মানুষের বিভিন্ন ধরনের আচরণের ক্রিয়া প্রতিক্রিয়ার ফলে মানুষের মনে জটিল আচরণের সৃষ্টি হয়। তাই এই আচরণের জটিলতা নির্ণয় করা যায় মূল্যায়ণের বিভিন্ন কৌশলের মাধ্যমে।
৪) শিক্ষণ ও শিখন প্রক্রিয়ার নীতিঃ
শিক্ষার সাথে সম্পর্কিত শিক্ষণ ও শিখন প্রক্রিয়া। আর মূল্যায়ণের দ্বারা বোঝা যায় যে,শিক্ষণ প্রক্রিয়া কতটা সফল হয়েছে আবার শিক্ষার্থীর শিখন প্রক্রিয়ার কতটা উন্নতি হয়েছে। এক্ষেত্রে-
যদি শিখন প্রক্রিয়ার যথাযথ উন্নয়ন না ঘটে তবে বুঝতে হবে শিক্ষণ প্রক্রিয়ার মধ্যে ত্রুটি রয়েছে বা যথাযথ শিক্ষণ কৌশল ব্যবহার করা হয়নি। অর্থাৎ--
মূল্যায়ণের দ্বারা শিক্ষার্থীর প্রয়োজনমতো নির্দেশনা দেওয়া যায় বা শিক্ষকের শিক্ষণ পদ্ধতির উন্নয়ন করা সম্ভব হয়। অতএব আমরা বলতে পারি যে,উপরোক্ত চারটি নীতির উপর ভিত্তি করে মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন করলে যথাযথ সুফল পাওয়া সম্ভব।
ঠিক এরূপভাবে বিষয় ভিত্তিক আলোচনা সাজেশন এবং অন্যান্য শিক্ষামূলক ভিডিও পেতে ভিজিট করুন আমাদের "SHESHER KOBITA SUNDORBON" YOUTUBE CHANNEL
Comments
Post a Comment