সরল বস্তুবাদের ত্রুটিগুলি লেখো।
১) সরল বস্তুবাদ ভ্রান্ত প্রত্যক্ষের কোন ব্যাখ্যা দিতে পারেনা। যে বস্ত যেমন তাকে যদি ঠিক সেই ভাবেই জানি বা দেখি তাহলে দড়িতে সাপ দেখি কেন? দড়িতে সাপ নেই অথচ সাপের জ্ঞান হয়। কাজেই সরল বস্তুবাদ এই জাতীয় ভ্রান্ত প্রত্যক্ষমূলক জ্ঞানের কোন যুক্তিসঙ্গত ব্যাখ্যা দিতে পারেনা।
২) সরল বস্তুবাদ অমূল প্রত্যক্ষের কোন ব্যাখ্যা দিতে পারেনা। অমূল প্রত্যক্ষ হলো সেই প্রত্যক্ষ যেখানে কোন বস্তু নেই অথচ কোন কিছু বস্তুরূপে প্রতিভাত হয়। যেমন ঘরের মধ্যে কেউ নেই অথচ ভুল করে প্রত্যক্ষ করলাম যে, কেউ যেন ঘরের মধ্যে দাঁড়িয়ে আছে। সরল বস্তুবাদে এই জাতীয় ভ্রান্ত জ্ঞানের কোন যুক্তিসঙ্গত ব্যাখ্যা পাওয়া যায় না।
৩) সরল বস্তুবাদ স্বপ্নদৃষ্ট বস্তুর কোন ব্যাখ্যা দিতে পারেনা। স্বপ্নে আমরা অনেক কিছুই প্রত্যক্ষ করি, যাদের কোনো বাস্তব অস্তিত্ব নেই। কিন্তু সরল বস্তুবাদ মেনে নিলে আমাদের স্বীকার করতে হয় যে, স্বপ্নদৃষ্ট বস্তুর মন-নিরপেক্ষ স্বতন্ত্র অস্তিত্ব আছে। কিন্তু তা কী সমর্থনযোগ্য?
৪) সরল বস্তুবাদ অনুযায়ী বস্তুর সব গুনই বস্তুগত। কিন্তু এ কথা ঠিক নয়। কারণ বস্তুর রূপ, রস, গন্ধ প্রভৃতি কোন ব্যক্তির মনের উপর নির্ভরশীল। কাজেই বস্তুর সব গুণই বস্তুগত নয়।
৫) সরল বস্তুবাদ কে লৌকিক বলে আদৌ স্বীকার করা যায় কিনা সেটাও বিচার্য বিষয়। তবে সাধারণত মানুষ যদি সরল বস্তুবাদী হতো তাহলে তাঁরা দড়িতে দেখা সাপকে প্রকৃত সাপ বলে মনে করত। কিন্তু সাধারণত মানুষ কখনোই তা মনে করে না। আর এই কারণেই বলা হয় যে, সরল বস্তুবাদ সাধারণ মানুষের ধারণাকে যথাযথ রূপ দিতে পারে না।
Comments
Post a Comment