অস্তিত্ব প্রত্যক্ষ নির্ভর' (Esse-est-percipi) উক্তিটির বক্তা কে? তাৎপর্য বিশ্লেষণ করো।
'অস্তিত্ব প্রত্যক্ষ নির্ভর'এই উক্তিটি করেন বিখ্যাত ভাববাদী দার্শনিক বার্কলে। জ্ঞান অস্তিত্ব এবং জ্ঞাততা একই কথা। অস্তিত্ব আছে এ কথার অর্থ হলো কোন বিষয় মনের ধারণা রূপে জ্ঞান হয়ে আছে। আর সত্তা হল জ্ঞাততা। যার জ্ঞাত কেবলমাত্র তারই সত্তা আছে এবং যা অজ্ঞাত তার কোন সত্তা নেই। সুতরাং যাকে আমরা বস্তু বা বস্তুধর্ম বলি তা আমাদের মনের ধারণা ছাড়া আর কিছুই নয়। তবে -
বার্কলে বলেন যে, কোন কিছুর অস্তিত্ব থাকা মানেই তা প্রত্যক্ষিভূত হওয়া। সুতরাং অস্তিত্ব বলতে বোঝায় জ্ঞাততা। তবে তিনি আরো বলেন যে, অনুভব ছাড়া কোন পদার্থের জ্ঞান হয় না। যার অনুভূত বা জ্ঞাততা আছে তাই সৎ। যেকোনো জ্ঞেয় বস্তু হলো কতগুলি গুণের সমষ্টি। সেই গুণগুলি হল আমাদের মনের ধারণা। সুতরাং-
এই জগত হল মূলত ধারণার জগত। আর এর থেকে বার্কলে সিদ্ধান্ত করলেন যে, 'অস্তিত্ব প্রত্যক্ষ নির্ভর'
Comments
Post a Comment